28 C
আবহাওয়া
১২:০৬ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » জলদস্যুদের কবলে চিফ ইঞ্জিনিয়ার সাইদুজ্জামানের শেষ কথা

জলদস্যুদের কবলে চিফ ইঞ্জিনিয়ার সাইদুজ্জামানের শেষ কথা

জলদস্যুদের কবলে চিফ ইঞ্জিনিয়ার সাইদুজ্জামানের শেষ কথা

বিএনএ, নওগা: বাবা আমাদের আটক করে বন্দী করে রেখেছে সোমালিয়ান জলদস্যুরা। জাহাজটি তারা সোমালিয়া উপকূলে নিয়ে যাচ্ছে। আমাদের জন্য দোয়া করবেন। আমরা অনেকে বন্দী: সাইদুজ্জামান।

ভারত মহাসাগরে বাংলাদেশি পণ্যবাহী একটি জাহাজ আটক করেছে সোমালিয়ান জলদস্যুরা। জাহাজটিতে ২৩ জন নাবিক ও ক্রু রয়েছেন। ভুক্তভোগীদের মধ্যে রয়েছেন নওগাঁ সদর উপজেলার এ এস এম সাইদুজ্জামান। তিনি বাংলাদেশি মালিকানাধীন এমভি আব্দুল্লাহ জাহাজটির চিফ ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ছিলেন। জলদস্যুদের হাতে আটকের পর শেষবারের মত তার বাবা ও স্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছেন।

কয়েকদিন আগেও পরিবারের সদস্যদের সাথে ভিডিওকলে হাঁসি ঠাট্টায় মেতে উঠেছিল ষেখানে আজ শুনশান নিরবতা, মাঝে মাঝে পরিবারের সদস্যদের কান্নার আওয়াজ। প্রতিটি সময় এখন কাটছে চরম দুশ্চিন্তা ও উৎকণ্ঠায়।

সাইদুজ্জামানের বাবা অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল কাইয়ুম বলেন, তিন ছেলে সন্তানেরর মধ্যে দ্বিতীয় সাইদুজ্জামান। আমার ছেলে দেশী ও বিদেশী বিভিন্ন জাহাজে কাজ করেছে। সর্বশেষ কিছুদিন আগে এমভি আব্দুল্লাহ জাহাজটিতে চিফ ইঞ্জিনিয়ার হিসেবে কাজ শুরু করে। আমার ছেলেসহ সবাইকে আটকের পর জাহাজের একটি ঘরে বন্দী করে রাখে। ঘটনার বেশ কয়েক ঘন্টা পর হোয়াটসঅ্যাপ নাম্বারে ফোন করে আমার ছেলে। তখন দুশ্চিন্তায় পড়ে যায় সবাই। কি হবে এখন, কিছুই বুঝতে পারছিনা আমরা। সরকারের কাছে হাতজোড় করে আকুল মিনতী করছি, আমার ছেলেকে আমাদের কোলে ফিরিয়ে নিয়ে আসার ব্যবস্থা করুন দয়া করে।

সাইদুজ্জামানের স্ত্রী মাননা তাহরীন বলেন, মঙ্গলবার রাত ১০টার দিকে সর্বশেষ কথা কথা হয় আমার স্বামীর সাথে। তখন সে বলে‌‌‌, “আমরা ইফতার করলাম। ইফতারের সময় এবং ওয়াশরুমে যাওয়ার জন্য কিছু সময় দিয়েছিল জলদস্যুরা। আমাদের এখনও কোন ধরনের ক্ষতি করেনি তারা। তবে তারা বড় অঙ্কের মুক্তিপণ দাবি করেছে। সেটা না দিলে তারা মেরে সাগরে ফেলে দিবে সবাইকে।” আমার ১বছরের মেয়েটি জানেইনা, তার বাবাকে জলদস্যুরা আটকে রেখেছে।

উল্লেখ্য, বাংলাদেশি মালিকানাধীন সমুদ্রগামী এমভি আব্দুল্লাহ জাহাজটি কয়লা নিয়ে মোজাম্বিক থেকে দুবাই যাচ্ছিলো। পথিমধ্যে এডেন উপসাগরে জাহাজটিতে হামলা চালিয়ে নিয়ন্ত্রণ নেয় জলদস্যুরা। বাংলাদেশের স্থানীয় সময় মঙ্গলবার (১২ মার্চ) দুপুর ১টা থেকে ২টার মধ্যে এ জাহাজটি আক্রান্ত হয়। তাদের অনেকের হাতে অস্ত্র রয়েছে। সোমালিয়া থেকে প্রায় ৪৫০ নটিক্যাল মাইল দূরে সমুদ্রে প্রায় ১০০ দস্যু জাহাজটি তাদের নিয়ন্ত্রণে নিয়েছে।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম

Loading


শিরোনাম বিএনএ