24 C
আবহাওয়া
৬:০৮ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » খোলাবাজারে ডলারের দর কমেছে

খোলাবাজারে ডলারের দর কমেছে

ডলার

বিএনএ ডেস্ক: টাকার বিপরীতে ডলারের বেড়ে যাওয়া দর কমছে। রেমিট্যান্সের বিপরীতে ডলারের দর গত দু’দিনে ৪ থেকে ৬ টাকা কমেছে। গতকাল ব্যাংকগুলো ১১৪ টাকা ৫০ পয়সায় ১১৭ টাকায় প্রবাসী আয় কিনেছে। এক দিন আগেও যা ১১৭ থেকে ১১৯ টাকা ছিল। গত সপ্তাহে ছিল ১২০ থেকে ১২১ টাকায়। রেমিট্যান্সের ডলার দর কমায় আমদানি ও নগদ ডলারের দরও কমছে।

বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে সম্পৃক্ত কয়েকজন ব্যাংকারের সঙ্গে আলাপ করে জানা যায়, ডলারের দর অনেক বাড়বে এমন ধারণা থেকে নির্বাচনের আগে বিভিন্ন পর্যায়ে ডলার ধরে রাখার প্রবণতা ছিল। তবে নির্বাচনের পর দর না বেড়ে গত ফেব্রুয়ারি পর্যন্ত একই জায়গায় স্থিতিশীল ছিল। দর আরও বাড়বে এ ধারণা থেকে যারা ডলার ধরে রেখেছিল, তাদের অনেকে দেশে আনতে শুরু করেছে।

অন্যদিকে, কারেন্সি সোয়াপ চালুর পর থেকে ব্যাংকগুলোর মধ্যে বিদেশি এক্সচেঞ্জ হাউস থেকে ডলার কেনার প্রতিযোগিতা কমেছে। গত মাস থেকে কারেন্সি সোয়াপ তথা মুদ্রার অদলবদলের মাধ্যমে ব্যাংকগুলো থেকে ডলার তুলে নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এখন কোনো ব্যাংকের অ্যাকাউন্টে বাড়তি ডলার থাকলে সোয়াপের মাধ্যমে নিয়ে নেওয়া হয়। গত মঙ্গলবার পর্যন্ত সোয়াপের আওতায় বিভিন্ন ব্যাংক থেকে ১১০ কোটি ডলার তোলা হয়েছে। ফলে ব্যাংকগুলো এখন আর প্রয়োজনের অতিরিক্ত ডলার কিনছে না।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, টানা তিন মাস ২ বিলিয়ন ডলার করে রেমিট্যান্স এসেছে। রপ্তানি আয়ে ভালো প্রবৃদ্ধি আছে। ফলে সরবরাহ অনেক বেড়েছে। তবে আমদানি সে হারে বাড়ছে না। বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি দেখলে যা বোঝা যায়। এর প্রভাবে ডলারের দর কমছে। লোকসানের ভয়ে এখন ধরে রাখা ডলার ছেড়ে দিচ্ছে। সব মিলিয়ে ডলারের দর দ্রুত কমছে।

বাংলাদেশ ব্যাংকের মধ্যস্থতায় রেমিট্যান্সে ডলারের দর নির্ধারিত আছে ১০৯ টাকা ৫০ পয়সা। আর আমদানিতে ১১০ টাকা। তবে ব্যাংকগুলো ১২২ থেকে ১২৪ টাকা পর্যন্ত দরে রেমিট্যান্স কিনছিল। গত ফেব্রুয়ারি পর্যন্ত তা ১২১ থেকে ১২২ টাকায় স্থিতিশীল ছিল। তবে চলতি মাসের প্রথম সপ্তাহে প্রতি ডলারে এক থেকে দেড় টাকা কমে যায়। গত সপ্তাহে আরও এক থেকে দেড় টাকা কমে ১১৮ থেকে ১২০ টাকায় নেমেছিল।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ