24 C
আবহাওয়া
১:৩৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে গল্প লেখা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ 

চবিতে গল্প লেখা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ 


বিএনএ, চবিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘রাইটিং রায়ট’ এর উদ্যোগে ‘গল্প লেখা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেইসাথে পুরস্কার বিতরণী ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ২ নম্বর গ্যালারিতে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রথমবারের মতো রাইটিং রায়ট এই ভিন্নধর্মী প্রতিযোগিতার আয়োজন করে। এতে প্রায় দুই শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে। তিন পর্যায়ের যাচাই বাছাইয়ের পর চূড়ান্তভাবে বিজয়ী গল্পগুলো নির্বাচন করা হয়।

প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন যথাক্রমে মৃত্তিকা বিজ্ঞান বিভাগের টিপু মারমা, ইসলামিক স্টাডিজ বিভাগের তামান্না আক্তার এবং ইতিহাস বিভাগের কাজী সৌরভ আহমেদ। অনুষ্ঠানে বিজয়ীদের হাতে ক্রেস্ট, বই এবং সনদপত্র তুলে দেন আয়োজক এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে আইন বিভাগের সহকারী অধ্যাপক হাসান মুহাম্মদ রোমান বলেন, আমাদের সাহিত্য চর্চার প্রতি যত্নবান হতে হবে। কেননা সাহিত্য হলো সমাজের দর্পণ। মানুষ বেঁচে থাকে তার সৃষ্টিশীল কর্মের মাধ্যমে। আমাদের লেখালেখি এখন আটকে গেছে ফেসবুকের সীমায়, সেটাকে আবার কাগুজে পাতায় জোরালোভাবে ফিরিয়ে আনতে এ ধরণের আয়োজন বড় ভূমিকা রাখতে পারে।

তিনি আরও বলেন, আমি নিজেও এই প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলাম। অনেক বৈচিত্র্যময় গল্প পড়ার এবং বিচার করার সুযোগ হয়েছে। সৃষ্টিশীলতাকে প্রতিযোগিতার মাপকাঠিতে যথাযথভাবে পরিমাপ করার সুযোগ নেই। তবে, প্রতিযোগিতা আয়োজনে প্রথম, দ্বিতীয়, তৃতীয় এভাবে শ্রেণি বিভাগ করতেই হয়।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি’র (চবিসাস) সভাপতি মাহবুব এ রহমান চ্যালেঞ্জ মোকাবেলায় নবীন লেখকদের বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, “একজন তরুণ লেখকের বই প্রকাশের দিকে তখনই অগ্রসর হওয়া উচিত, যখন প্রকাশক নিজে থেকে আগ্রহী হয়ে তার বই প্রকাশ করতে চাইবে। এর আগে বিভিন্ন পত্রিকা, ম্যাগাজিনে লেখালেখি প্রকাশ এবং বিভিন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজেকে ঝালিয়ে নিতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, রাইটিং রায়টের কর্ণধার মাইন উদ্দিন মাহমুদ, বাংলাদেশ তরুণ কলাম-লেখক ফোরাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আকিজ মাহমুদ এবং সহ-সভাপতি আসাদুজ্জামান বুলবুল, দৈনিক জনকণ্ঠ পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি নাজমুল হুদা, ইংরেজি বিভাগের শিক্ষার্থী নাঈম আরিয়ান প্রমুখ।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্য থেকে যারা গল্প লিখতে ভালোবাসেন, যারা নিজেদের সঙ্গে সমসাময়িক গল্পকারদের গল্পকে যাচাই করে দেখার সুপ্ত বাসনা লালন করেন তাদেরকে এক প্লাটফর্মে নিয়ে আসার প্রয়াস হিসেবে যাত্রা শুরু করে রাইটিং রায়ট। বিশ্ববিদ্যালয়ের সাহিত্য বিষয়ক নবীন এ সংগঠনের প্রথম আয়োজন রাইটিং রায়ট গল্প লেখা প্রতিযোগিতা।

বিএনএ/ সুমন বাইজিদ/এইচ.এম/ রেহেনা ইয়াসমিন, শিরীন সুলতানা

Loading


শিরোনাম বিএনএ