31 C
আবহাওয়া
২:৩৬ পূর্বাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় ইসরায়েলি হামলার ১০০তম দিবস আজ

গাজায় ইসরায়েলি হামলার ১০০তম দিবস আজ

গাজায় ইসরায়েলের আগ্রাসনের ১০০ দিবস আজ

বিশ্বডেস্ক:  গাজায় ইসরায়েলি হামলার ১০০তম দিবস রবিবার(১৪ জানুয়ারি ২০২৪)। এ দিনকে কেন্দ্র করে গত রাতে আফ্রিকার জোহান্সবার্গ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন পর্যন্ত গাজায় ইসরায়েলি হামলা অবিলম্বে বন্ধের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে।

শনিবার রাতে  রাফাহ শহরের একটি বাড়িতে  ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় দুই বছরের একটি মেয়েসহ ১৪ ফিলিস্তিনি নিহত হয়েছে।

ইসরায়েলি বুলডোজার অধিকৃত পশ্চিম তীরের জেনিনে প্রবেশ করে বহু ঘর ও ফিলিস্তিনিদের স্থাপনা গুড়িয়ে দিয়েছে।।

গতবছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৩হাজার ৮৪৩ জন নিহত এবং ৬০ হাজার ৩১৭ জনেরও বেশি আহত হয়েছে।

গাজায় ইসরায়েলি গণহত্যা

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা রিপোর্ট জানায়,

বৈরুতে নিহত হামাসের সিনিয়র কর্মকর্তা সালেহ আল-আরৌরির পশ্চিম তীরে বসবাসকারী  দুই বোনকে রবিবার(১৪ জানুয়ারি) ভোরে গ্রেপ্তার করেছে ইসরাইয়েলি সেনারা। আল বাইরাহ এবং অরোরায়ে অভিযানে তাদের কে বাড়ি থেকে  বিনা অভিযোগে গ্রেপ্তার করা হয়।

“কেউ আমাদের বাধা দেবে না। হেগ নয়,” গাজা যুদ্ধের ১০০ দিন উপলক্ষে এক বক্তৃতায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন।

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিপরিষদ সদস্য বেনি গ্যান্টজ এবং গাদি আইসেনকোট গাজায় হামাসের হাতে বন্দী বন্দীদের মুক্তির আহ্বান জানিয়ে একটি বিক্ষোভে যোগ দিয়েছেন।

নামিবিয়া বলেছে যে জার্মানি আন্তর্জাতিক বিচার আদালতে (ICJ) ইসরায়েলকে সমর্থন করে “তার ভয়াবহ ইতিহাস থেকে শিক্ষা নিতে” ব্যর্থ হয়েছে।

শনিবার গাজায় ইসরায়েলি অভিযানে নিহতদের মধ্যে দুইজন পলটেল এর কর্মচারী ছিল, অবরুদ্ধ ছিটমহলটি একটি নতুন টেলিযোগাযোগ ব্ল্যাকআউটের মধ্যে পড়েছে।

‘এই উন্মাদনা বন্ধ কর’

 

মার্কিন রাজধানীতে এখন পর্যন্ত সবচেয়ে বড় ফিলিস্তিনি-সমর্থকদের বিক্ষোভের মধ্যে, বিক্ষোভকারীরা মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের কাছে ইসরায়েলে অস্ত্র পাঠানো বন্ধ করার জন্য তাদের আহ্বানের পুনরাবৃত্তি করেছে এবং “মুক্ত ফিলিস্তিন” এবং “এখনই যুদ্ধবিরতি” স্লোগান দিয়েছে।

বক্তাদের একজন অ্যাডাম আবোশেরিয়াহ বলেছেন, ইসরায়েলি বিমান হামলায় তার ৮৩ বছর বয়সী বাবা, মা ও ভাই সহ পরিবারের ১০০ জনেরও বেশি সদস্য নিহত হয়েছেন।

শনিবার রাতে সমাবেশে নিউ জার্সির একজন ফার্মাসিস্ট অ্যাবোশেরিয়া বলেন, “আমার পরিবারের কয়েক ডজন সদস্যের লাশ এখনও ধ্বংসস্তূপের নিচে পড়ে আছে।” “প্রেসিডেন্ট বিডেন সহজেই এই গণহত্যা বন্ধ করতে পারেন… তিনি সহজেই ইসরায়েললের প্রধানমন্ত্রীকে ফোন করতে পারেন এবং ইস্রায়েলকে এই উন্মাদনা বন্ধ করতে চাপ দিতে পারেন।”

অন্য আরেকজন বক্তা অবিলম্বে গাজায় হামলা বন্ধ করার দাবি জানিয়ে বলেন, পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা হতে পারে ফিলিস্তিন-ইসরায়েল সংকটের অবসান।

ইসরায়েলে সরকার বিরোধী ব্যাপক বিক্ষোভ

 

শনিবার ইসরায়েলে পৃথক  দুটি বিক্ষোভ হয়েছেল – একটি গাজায় থাকা বন্দীদের ফিরিয়ে আনা এবং আরেকটি সরকারবিরোধী, নেতানিয়াহু বিরোধী সমাবেশ যা অল্প সময়ের জন্য একটি প্রধান মহাসড়ক বন্ধ করে দেয়। হাজার হাজার ইহুদি ও অন্য জাতির লোকজন এতে অংশ নেন।

ইসরায়েল-গাজা যুদ্ধের ১০০ দিনের প্রাক্কালে এই সমাবেশে বক্তারা দাবি করছেন যে বর্তমান সরকারকে ক্ষমতা থেকে যেতে হবে, নেতানিয়াহুকে পদত্যাগ করতে হবে । বিশেষ করে গাজার বন্দিদের ফিরিয়ে আনতে নেতানিয়াহুর বিরুদ্ধে কোন পদক্ষেপ গ্রহণ না করার অভিযোগ তুলেন তারা।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ