35 C
আবহাওয়া
১২:০৯ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ধামরাইয়ে একাদশ শ্রেণির ভর্তিতে প্রতারণার অভিযোগ

ধামরাইয়ে একাদশ শ্রেণির ভর্তিতে প্রতারণার অভিযোগ

ধামরাইয়ে একাদশ শ্রেণির ভর্তিতে প্রতারণার অভিযোগ

বিএনএ, সাভার: ঢাকার ধামরাইয়ে সুয়াপুর নান্নার স্কুল আ্যান্ড কলেজের বিরুদ্ধে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন নিয়ে প্রতারণার অভিযোগ পাওয়া গেছে। শিক্ষার্থীরা রোববার (১৩ আগস্ট) জানায়, গত বৃহস্পতিবার সকালে কয়েকজন শিক্ষার্থী একাদশ শ্রেণির ভর্তির আবেদন করার চেষ্টা করেন। তবে তারা দেখতে পান এরইমধ্যে এই শিক্ষা প্রতিষ্ঠানকে প্রথম পছন্দ রেখে তাদের আবেদন সম্পন্ন হয়েছে। দুপুরের দিকে এ সংক্রান্ত নিশ্চিতকরণ মেসেজ পান তারা। বিষয়টি নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও ম্যানেজিং কমিটির কাছে জানতে চাইলে তারা আবেদন করে দিয়েছেন বলে জানান।

তবে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষের দাবি, এ বছর তাদের প্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষা দেওয়া ২২০ শিক্ষার্থী একই প্রতিষ্ঠানের কলেজে পড়বেন বলে লিখিত আবেদন করেছিলেন। সেজন্যই তারা আবেদন করে দিয়েছেন। তবে কেউ যদি ভর্তি হতে না চায়, কাউকে বাধ্য করা হবে না।

এদিকে অনুমতি না নিয়েই আবেদন করে দেওয়ায় ক্ষোভ জানিয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

তারা বলছেন, নিজেদের পছন্দে তারা অন্য কলেজে ভর্তি হতে চান। তবে এই আবেদনের কারণে তাদের বাধ্য হয়ে এই কলেজে ভর্তি হতে হবে। বিষয়টির আইনগত সমাধান চেয়েছেন তারা।

এমনই এক ভুক্তভোগী শিক্ষার্থী শহীদুল ইসলাম সরণ। সুয়াপুর নান্নার স্কুল আ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাস করেছেন তিনি। এই শিক্ষার্থী বলেন, আমি ও আমার কয়েকজন বন্ধু আবেদন করতে গিয়ে দেখি আমাদের আবেদন হয়ে গেছে। বিষয়টি নিয়ে শিক্ষকদের কাছে জানতে চাইলে তারা জানান, কলেজের ওপরের সিদ্ধান্তেই তারা এটি করেছেন। কিন্তু আমি বা আমার পরিবারের কেউ এ আবেদনের বিষয়ে কিছু জানি না। আমাদের না জানিয়েই এই আবেদন করা হয়েছে।

ইয়াসিন নামে আরেক শিক্ষার্থী বলেন, ভর্তির আবেদন করতে গেলে সেখানে একজনের আবেদন আরেকজন করলে সেটি দণ্ডনীয় অপরাধ বলে লেখা দেখায়। অথচ আমার আবেদন করা হয়েছে, সেটি আমি জানি না। আমি অন্য কলেজে পড়তে চাইলেও এখন পারবো না এই আবেদনের কারণে। আমাদের না জানিয়েই এ আবেদনের বিষয়ে কর্তৃপক্ষ যাতে আইনগত ব্যবস্থা নেয় সেটিই দাবি জানাই।

শীতলি হালদার নামে এক অভিভাবক বলেন, আমার মেয়ে অন্য কলেজে ভর্তির আবেদন করতে যায়। তবে দেখা যায় তার আবেদন আগেই করা হয়েছে। শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করলে তারা বলেছে বিষয়টি সমাধান করে দেবে। কিন্তু তারা যে আবেদন করলো, সেটি আমাদের কোনো অনুমতি না নিয়েই করেছে।

এ বিষয়ে সুয়াপুর নান্নার স্কুল আ্যান্ড কলেজের অধ্যক্ষ আনোয়ার হোসেন বলেন, আমাদের এখানে ছেলেমেয়েরা ভর্তি হতে চেয়ে আবেদন করেছিল। সেগুলো আমরা করে দিয়েছিলাম। এরমধ্যে আবার কয়েকজন এসে পরিবর্তন করতে চেয়েছে। কেউ কেউ পছন্দ অন্যটায় দিতে চেয়েছে। এটা নিয়ে কয়েকজন ছেলে আবেদন করেছে।

তিনি বলেন, বিষয়টা মূলত যে সব ছেলেমেয়ে আমাদের কাছে আবেদন করেছে, আমাদের কলেজে ভর্তি হতে চায়। তাদের আবেদনগুলো আমরা করে দিয়েছিলাম। এখানে ২২০ জন শিক্ষার্থীই লিখিত আবেদন করেছে। এসব আবেদন কলেজে আছে। যারা আবেদন করতে চায় না তারা নিজের মতো আবেদন করবে। আমরা কাউকে বাধ্য করছি না।

বিএনএনিউজ/ইমরান খান,বিএম

Loading


শিরোনাম বিএনএ