28 C
আবহাওয়া
১১:০৬ অপরাহ্ণ - জুলাই ২২, ২০২৪
Bnanews24.com
Home » শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীকে নির্দেশ দিলেন শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী

শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীকে নির্দেশ দিলেন শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী

শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীকে নির্দেশ দিলেন শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী

বিএনএ, বিশ্বডেস্ক :  শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীকে হস্তক্ষেপ করার নির্দেশ দিয়েছেন শ্রীলংকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। আজ বুধবার দায়িত্ব নেয়ার কয়েক ঘণ্টা পরই এ নির্দেশ দেন তিনি।

এক টেলিভিশন ভাষণে রনিল বিক্রমাসিংহে বলেন, দেশের শৃঙ্খলা ফেরাতে যা যা করা দরকার তা করার জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে তাদের ক্ষমতা দেয়া হয়েছে। ভাষণে তিনি বিক্ষোভকারীদেরকে ‘ফ্যাসিবাদী’ বলে অভিহিত করেছেন।

এসময় তিনি বলেন, আমরা ফ্যাসিস্টদের ক্ষমতা দখল করতে দিতে পারি না। আমাদের গণতন্ত্রের জন্য এ ফ্যাসিবাদী হুমকির অবসান ঘটাতে হবে।

লঙ্কান প্রধানমন্ত্রী বলেন, বিক্ষোভকারীরা ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন থেকে আমাকে বিরত রাখতে চায়।

শ্রীলঙ্কার সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট পদত্যাগ করলে প্রধানমন্ত্রী স্বয়ংক্রিয়ভাবে ৩০ দিনের জন্য ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হয়ে যাবেন।

শনিবার প্রেসিডেন্টের সরকারি বাসভবনে ঢুকে পড়ে হাজার হাজার বিক্ষোভকারী। তবে তার আগেই নিরাপদে সেখান থেকে বেরিয়ে যান তিনি। ওই সময়ে পার্লামেন্টের স্পিকারের মাধ্যমে দেওয়া এক ঘোষণায় তিনি জানান, ১৩ জুলাই (বুধবার) পদত্যাগ করবেন। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেও পদত্যাগ করতে রাজি বলে ঘোষণা দিয়েছিলেন।

এমন পরিস্থিতিতে মঙ্গলবার রাতের আঁধারে দেশ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। বুধবার ভোর রাত তিনটায় তিনি মালদ্বীপের রাজধানী মালে পৌঁছান। এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেননি তিনি।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ