25 C
আবহাওয়া
৯:১৮ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » মেট্রোরেলের দায়িত্বে ডিআইজি জিহাদুল

মেট্রোরেলের দায়িত্বে ডিআইজি জিহাদুল


বিএনএ, ঢাকা: মেট্রোরেলের নিরাপত্তায় গঠন করা হয়েছে এমআরটি পুলিশ। নতুন এ ইউনিটের প্রধান হয়েছেন শিল্পাঞ্চল পুলিশের মহাপরিদর্শক (ডিআইজি) জিহাদুল কবির। মঙ্গলবার (১৩ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখার উপ-সচিব সিরাজাম মুনিরা রাষ্ট্রপতির পক্ষে এক বদলি আদেশে তাকে নিয়োগ দেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে সই করেন উপসচিব সিরাজাম মুনিরা। পুলিশের এ ইউনিট গঠনে একজন উপ-পুলিশ মহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে ২৩১ জনের জনবল চূড়ান্ত করা হয়। গত মাসের শেষ দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ-৩ শাখা থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। পুলিশের নতুন এ ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালনের জন্য রয়েছেন একজন উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি)।

২০২২ সালের ১১ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়য়ের এক আদেশে জিহাদুল কবিরকে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি থেকে পদোন্নতি দিয়ে ডিআইজি পুলিশ সদরদপ্তরে ন্যস্ত করা হয়েছিল। পরে সেখান থেকে তাকে শিল্পাঞ্চল পুলিশের ডিআইজি হিসেবে বদলি করা হয়।

২০তম বিসিএস-এ এএসপি হিসেবে নির্বাচিত হয়ে পুলিশ বাহিনীতে যোগদান করেন। তার প্রথম পোস্টিং হয়ে বরিশালের গৌরনদী সার্কেল এএসপি হিসেবে।

এরপর তিনি ২০১২ সালে প্রথম পুলিশ সুপার হিসেবে মাগুরা জেলায়, ২০১৫ সালে রাজবাড়ি, ২০১৬ সালে পাবনা জেলা ও ২০১৮ সালে চাঁদপুরের পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন। ২০১৯ সালে অতিরিক্ত মহা-পুলিশ পরিদর্শক হিসেবে পদোন্নতি পান।

আরও জানা গেছে, ডিআইজি জিহাদুল কবির চাকরি জীবনে আইভরি কোস্ট ও লাইবেরিয়ায় দুই দফা ইউএন মিশনে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৯ ও ২০১১ সালে আইজিপি ব্যাজ, ২০১৪ সালে পিপিএম পদক লাভ করেন। জিহাদুল কবির ১৯৭৫ সালের ৪ জানুয়ারি বাগেরহাট জেলার কাড়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন জিহাদুল কবির।

উল্লেখ্য, চলতি বছরের মে মেট্রোরেল ব্যবস্থাপনায় নিরাপত্তা নিশ্চিত করতে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) পুলিশ ইউনিট গঠনের অনুমোদন দিয়েছে সরকার। গত ২১ মে রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। পরে গত ২৪ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রজ্ঞাপনটি প্রকাশ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, এমআরটি মেট্রোরেল সুষ্ঠুভাবে পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরাপত্তা নিশ্চিত করতে তিনটি ক্যাডার পদ ও ২২৮টি নন-ক্যাডার পদসহ মোট ২৩১টি পদ সৃজন এবং ১৫টি যানবাহন টিওঅ্যান্ডইভুক্তকরণ হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ