37 C
আবহাওয়া
৪:২১ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » পরাজয়ে বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের

পরাজয়ে বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের

পরাজয়ে বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের

বিএনএ: নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়েও পরাজয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলো বাংলাদেশ। বোলিংয়ের শুরুতে তরুণ পেসার মারুফা আক্তার এনে দিলেন দ্রুত ৩ উইকেট। কিন্তু সেই ধাক্কা সামলে হার্শিতা মাদাভি ও নিলাকশি ডি সিলভার শতরানের জুটিতে বড় জয় পেল শ্রীলঙ্কা।

রোববার (১২ ফেব্রুয়ারি) রাতে কেপটাউনের নিউল্যান্ডসে ২০২৩ আসরে নিজেদের প্রথম ম্যাচে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। টস জিতে আগে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১২৬ রান তোলে তারা। এরপর ১০ বল হাতে রেখে ৩ উইকেটে ১২৯ রান করে লক্ষ্য পূরণ করে লঙ্কানরা।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি বাংলাদেশের টানা ১৩তম হার। আগের তিন আসরের কোনোটিতেই জয়ের স্বাদ মেলেনি তাদের। ব্যাটিংয়ের জন্য ভালো উইকেটে ১৫০ রানের আশেপাশের পুঁজি দরকার ছিল। তেমন কিছুর আভাস প্রথমে মিলেছিলও। কিন্তু খেই হারিয়ে ফেলে লাল-সবুজ জার্সিধারীরা।

দলীয় একশ রানের মধ্যে পড়ে যায় ৫ উইকেট। শেষ চার ওভার কাজে লাগাতে ১৬ বছর বয়সী মারকুটে ব্যাটার স্বর্ণা আক্তার ও রিতু মনির দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু তাদের কেউই উইকেটে গিয়ে সুবিধা করতে পারেননি।

১০ রানে ৪ উইকেট খুইয়ে বড় সংগ্রহের আশা ভেস্তে যায় বাংলাদেশের। শেষ ওভারে অফ স্পিনার চামারির দ্বিতীয় শিকার হন নাহিদা আক্তার। ইনিংসের শেষ বলে অবসান হয় বাউন্ডারির জন্য অপেক্ষা। তবে কারও ব্যাট থেকে নয়, সেটা আসে বাই থেকে।

প্রথম ১০ ওভারে ৩ উইকেটে ৭২ রান তোলে বাংলাদেশ। পরের ১০ ওভারে ৫৪ রান তুলতে পড়ে ৫ উইকেট। শ্রীলঙ্কার পক্ষে অফ স্পিনার রানাসিংহে ৩ উইকেট পান ২৩ রানে। ২ উইকেট নিতে চামারির খরচা ১৯ রান।

১২৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে চামারি খেলতে থাকেন স্বাচ্ছন্দ্যে। তবে বিপজ্জনক বাঁহাতি ব্যাটারকে মাথাব্যথার কারণ হতে দেননি মারুফা। তৃতীয় ওভারে মিড অনে তার সহজ ক্যাচ লুফে নেন লতা। চামারির ১৭ বলে ১৫ রানের ইনিংসে ছিল তিনটি চার।

উইকেট মেডেন নেয়ার পর আক্রমণে ফিরে তোপ দাগেন ১৮ বছর বয়সী মারুফা। পরপর দুই শিকার ধরে জাগান হ্যাটট্রিকের সম্ভাবনাও। ভিশমি গুনারত্নে টাইমিংয়ে গড়বড় করে ফিরতি ক্যাচ দেন। নিচু হওয়া বলে বোল্ড হন আনুশকা সাঞ্জিওয়ানি।

২৫ রানে ৩ উইকেট তুলে সুবিধাজনক অবস্থায় চলে যায় বাংলাদেশ। মহাবিপাকে পড়ে লঙ্কানরা। সেখান থেকে পাল্টা লড়াই শুরু করেন ওপেনার হার্শিতা। যোগ্য সঙ্গী হিসেবে তিনি পান নিলাকশিকে।

পাওয়ার প্লে শেষে শ্রীলঙ্কার স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ২৭। ইনিংসের মাঝপথে রান বেড়ে হয় ৩ উইকেটে ৪৯। অর্থাৎ পরের ১০ ওভারে তাদের প্রয়োজন ছিল আরও ৭৮ রান। শেষ পর্যন্ত হার্শিতা ৫০ বলে ৬৯ ও নিলাকশিকে ৩৮ বলে ৪১ রানের ইনিংসের কাছে পরাজয় হয় বাংলাদেশের।

৫০ বলে ৬৯ রান করে প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হয় হার্শিতা।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ