34 C
আবহাওয়া
৯:১৬ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় গণহত্যার প্রমাণ দেবে তুরস্ক

গাজায় গণহত্যার প্রমাণ দেবে তুরস্ক

গাজায় গণহত্যার প্রমাণ দেবে তুরস্ক

বিএনএ, বিশ্বডেস্ক : গাজায়  ইসরায়েলি বাহিনীর হামলা ও গণহত্যার নথি সরবরাহ করে যাবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

শুক্রবার(১২ জানুযারি) তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে এক অনুষ্ঠানে এ কথা জানান তুর্কি প্রেসিডেন্ট।

এরদোগান বলেন, গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর গণহত্যার নথি সরবরাহ করে যাবে তুরস্ক। আর সেগুলোর বেশিরভাগই ভিজ্যুয়াল নথি। আমি বিশ্বাস করি, ইসরাইল দোষী সাব্যস্ত হবে। আমরা আন্তর্জাতিক বিচার আদালতের ন্যায়বিচারে বিশ্বাস করি।

ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে গাজায় গণহত্যার অভিযোগ তুলে গত ৩০ ডিসেম্বর মামলার আবেদন জমা দেওয়ার দিন আইসিজেকে দ্রুত এ বিষয়ে শুনানির অনুরোধ করে দক্ষিণ আফ্রিকা। সেই অনুরোধে সাড়া দিয়ে ১১ জানুয়ারি শুনানি শুরুর দিন ধার্য করেন বিশ্ব আদালত।

শুক্রবার নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে আদালতের বাইরে ইসরায়েলের হত্যাকাণ্ডের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেন হাজারও মানুষ।আদালতের বাইরে শুনানি সম্প্রচার করা হয়েছিল বিশাল এক পর্দায়। হাড় কাঁপানো শীতের মধ্যেই সেখানে ছিল নারী–পুরুষ থেকে বৃদ্ধ–শিশু-হাজারও মানুষের সমাগম। তাদের হাতে ফিলিস্তিনের পতাকা আর গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে লেখা প্ল্যাকার্ড।

ইসরায়েলের  বিরুদ্ধে গাজায় ২৩ হাজার বেসামরিক মানুষ হত্যার মাধ্যমে গণহত্যার অভিযোগ করেছে দক্ষিণ আফ্রিকা, যেখানে ১০ হাজারের বেশি শিশু রয়েছে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ