32 C
আবহাওয়া
৮:০৭ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে বিনামূল্যে বিশুদ্ধ পানি বিতরণ

চবিতে বিনামূল্যে বিশুদ্ধ পানি বিতরণ

চবিতে বিনামূল্যে বিশুদ্ধ পানি বিতরণ

বিএনএ, চবি: তীব্র গরমে অতিষ্ঠ হয়ে হাঁপাচ্ছেন ৭ বছরের শিশু নুরুল ইসলাম। পাশে ফিরেই দেখেন বিনামূল্যে পান করানো হচ্ছে বিশুদ্ধ পানি। দ্রুত এসে পানি পান করে ছাড়লেন স্বস্তির নিঃশ্বাস। শুক্রবার (১২ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষা চলাকালীন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কেন্দ্রে এমনই চিত্র লক্ষ্য করা যায়। ভ্যাপসা এই গরমে শুধু নুরুল ইসলাম নয় এমন হাজারো মানুষের গরমের দিনের বন্ধু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি।

শরীর ঝলসানো এই তীব্র গরমে বিশুদ্ধ পানি পান করানো ছাড়া আরো অন্যান্য সেবামূলক কাজ করছে সংগঠনটি। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আত্মউন্নয়নমূলক কাজ করার পাশাপাশি ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে তাদের পক্ষ থেকে জরুরী প্রয়োজনে ব্যবহারের জন্য অ্যাম্বুলেন্স সেবা, দূর-দূরান্ত থেকে আসা শিক্ষার্থীদের দিকনির্দেশনা প্রদানসহ পরিষ্কার পরিচ্ছন্নতা করছে সংগঠনটির সদস্যরা। ভর্তি পরীক্ষার্থীদের দিকনির্দেশনা প্রদানে বিশ্ববিদ্যালয়ের আরো অন্যান্য সংগঠনও কাজ করেছে। দুইদিনের ভর্তি পরীক্ষায় প্রায় ৫ হাজারের অধিক মানুষকে বিশুদ্ধ পানি পান করিয়েছে তারা।

চবিতে বিনামূল্যে বিশুদ্ধ পানি বিতরণ
ফ্রি বিশুদ্ধ পানি বিতরণ চলছে

ভর্তি পরীক্ষা দিতে আসা ইমতিয়াজ বলেন, গরমের এই তীব্র দহনে বিনামূল্যে সুপেয় পানি পান করানো সত্যিকার অর্থেই একটি মহৎ কাজ। এই কাজে মানুষের অন্তরে জায়গা তৈরী হয়।

এ বিষয়ে সংগঠনটির সদস্য শরিফুল ইসলাম বলেন, চবিতে কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি ১৯৯৯ সালে যাত্রা শুরু করে। আমরা বিশ্ববিদ্যালয়ে সেবামূলক ও শিক্ষার্থীদের আত্মউন্নয়নমূলক কাজ করে থাকি। প্রতিবছরের ন্যায় এ বছরও ভর্তি পরীক্ষায় আমরা ৪ ধরনের সেবামূলক কাজ করছি। বিশুদ্ধ পানি পান, এম্বুলেন্স সেবা, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা ও পরিচ্ছন্নতামূলক কাজ করে যাচ্ছি। এর মধ্যে পানি পান করানোতে আমরা বেশি সাড়া পেয়েছি। মূলত প্রচণ্ড গরমে চারদিকে মানুষ যখন অতিষ্ঠ, এ মুহুর্তে বিনামূল্যে সুপেয় পানি পান করে স্বস্তি ফিরে পাচ্ছেন অনেকে। এছাড়া গত পরীক্ষায় একজন শিক্ষার্থী প্রচণ্ড গরমে অজ্ঞান হয়ে গেলে আমরা এম্বুলেন্স দিয়ে তাকে মেডিকেলে পৌঁছে দিয়েছি।

তিনি আরও বলেন, কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি এবং আমরা যারা স্বেচ্ছাসেবক আছি আমরা সবসময় শিক্ষার্থীদের ও বিশ্ববিদ্যালয়ের যেকোনো প্রয়োজনে পাশে আছি এবং থাকবো।

প্রসঙ্গত, জনমানুষের সেবা প্রদানের লক্ষ্যে ১৯৯৯ সালে যাত্রা শুরু করে এখন পর্যন্ত বিনামূল্যে সেবা প্রদান করে আসছে সংগঠনটি।

বিএনএনিউজ/সুমন বাইজিদ,বিএম

Loading


শিরোনাম বিএনএ