37 C
আবহাওয়া
৬:৪৯ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে কি বললেন শিক্ষামন্ত্রী

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে কি বললেন শিক্ষামন্ত্রী

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে কি বললেন শিক্ষামন্ত্রী

বিএনএ, ঢাকা: ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা নেয়া হবে। এসএসসি এপ্রিলে আর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে জুন।

মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা ২০২২ সালের জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২২ সালের জন্য নির্ধারিত ১৮০ কর্মদিবসের পুনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় গত ১৫ মার্চ থেকে শিক্ষার্থীরা সশরীরে সপ্তাহে ছয়দিন শ্রেণি কার্যক্রমে অংশ নিচ্ছে। আগামী ডিসেম্বর পর্যন্ত পুরোদমে ক্লাস চালু রাখা গেলে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীরা মোট ১৬২ কর্মদিবস শ্রেণি কার্যক্রমে অংশ নেয়ার সুযোগ পাবে। স্বাভাবিক অবস্থায় এই দুটো শ্রেণি মিলিয়ে ৩১৬টি ক্লাস হওয়ার কথা।

ডা. দীপু মনি জানান, এসব শিক্ষার্থীরা ২০২০ সালের জেএসসি ও জেডিসি এবং নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা দিতে পারেনি। তবে তাদের অনেকেই অনলাইন ক্লাস ও অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশ নিয়েছে। এসব ক্লাস ও অ্যাসাইনমেন্টগুলো ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য ১৫০ কর্মদিবসের পরিমার্জিত সিলেবাস অনুসারেই পরিচালিত হয়েছে।

সার্বিক বিবেচনায় ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা ২০২২ সালের পরীক্ষার জন্য ঘোষিত পুনর্বিন্যাসকৃত সিলেবাসে অনুসারেই হবে।

দীপু মনি বলেন, ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ২০২১ সালের ১ জুলাই থেকে ক্লাস করার কথা ছিল। কিন্তু তারা ক্লাস শুরু করতে পেরেছে ২০২২ সালের ২ মার্চ থেকে। অর্থ্যাৎ ৮ মাস ক্লাস করার সুযোগ পায়নি তারা। আগামী ডিসেম্বর পর্যন্ত পুরোদমে শ্রেণি কার্যক্রম চালু থাকলে তারা সর্বমোট ২০০ কর্মদিবস শ্রেণি কার্যক্রমে অংশ নিতে পারবে। স্বাভাবিক অবস্থায় তারা ৩৩০ কর্মদিবস শ্রেণি কার্যক্রমে অংশ নিতে পারত।

এসব শিক্ষার্থী সংক্ষিপ্ত সিলেবাসে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছে। অতএব ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২২ সালের পরীক্ষার জন্য নির্ধারিত ১৮০ কর্মদিবসের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুসারেই হবে।

মন্ত্রী বলেন, সামগ্রিক দিক বিবেচনায় ২০২৩ সালের এসএসসি এপ্রিলে এবং এইচএসসি জুন মাসে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ