36 C
আবহাওয়া
২:২২ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » মধ্যপাড়া খনির শিলা উত্তোলন স্থগিত কেন?

মধ্যপাড়া খনির শিলা উত্তোলন স্থগিত কেন?

মধ্যপাড়া খনির শিলা উত্তোলন স্থগিত কেন?

বিএনএ ডেস্ক: দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের (এমজিএমসিএল) পাথর উত্তোলন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। শনিবার (১১ মার্চ) ভোর ৬টার দিকে উত্তোলন স্থগিত করা হয়।

এমজিএমসিএল’র এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, বিস্ফোরক ফুরিয়ে যাওয়ায় পাথর উত্তোলন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

সেই কর্মকর্তা বলেন, খনিতে ভূগর্ভস্থ বিস্ফোরণের জন্য অ্যামোনিয়াম নাইট্রেট ব্যবহৃত হয়। বিস্ফোরক সরবরাহ না থাকায় এই খনির শিলা উত্তোলন সম্ভব হচ্ছে না।

পাথর উৎপাদন, খনির উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে জার্মান কোম্পানি ট্রেস্ট কনসোর্টিয়াম-জিটিসি। খনি কর্তৃপক্ষ জিটিসিকে অ্যামোনিয়াম নাইট্রেট সরবরাহ না করায় শনিবার থেকে অনির্দিষ্টকালের জন্য পাথর উত্তোলন স্থগিতের সিদ্ধান্ত নেয়। চুক্তি অনুযায়ী জিটিসিকে বিস্ফোরক সরবরাহ করার কথা এমজিএমসিএল’র।

শিলা উত্তলন স্থগিত
শিলা উত্তলন স্থগিত

প্রয়োজনীয় যন্ত্রপাতি সময়মতো সরবরাহ না করায় জিটিসি ২০১৫ সাল থেকে এ পর্যন্ত তিনবার শিলা উত্তোলন স্থগিত করলো। এমজিএমসিএল জানায়, বিস্ফোরক পাওয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব আবার কার্যক্রম শুরু হবে। বিশ্বব্যাপী বিস্ফোরকের ঘাটতির জন্য এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে দাবি করে প্রতিষ্ঠানটি।

এমজিএমসিএল’র মহাব্যবস্থাপক আবুল তালেব ফরাজী বলেন, ২১ মার্চের পর যে কোনো দিন অর্ডারকৃত একটি চালান চট্টগ্রাম বন্দরে পৌঁছাতে পারে। আশা প্রকাশ করে বলেন, কয়েক সপ্তাহের মধ্যে শিলা উত্তোলন আবার শুরু হবে।

ভারত ও ভুটানসহ বিশ্বের বিভিন্ন দেশের শিলার তুলনায় মধ্যপাড়ার পাথরের মান অনেক ভালো। ফলে এর চাহিদাও অনেক বেশি। এমজিএমসিএল-এর বার্ষিক শিলা উত্তোলন ক্ষমতা প্রায় এক মিলিয়ন টন। যদিও বার্ষিক লক্ষ্যমাত্রা ১ দশমিক ৬৫ মিলিয়ন টন।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ