35 C
আবহাওয়া
১:৪৫ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৮ ভারতীয়কে ছেড়ে দিল কাতার

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৮ ভারতীয়কে ছেড়ে দিল কাতার

কাতার

বিশ্ব ডেস্ক: ভারতের নৌবাহিনীর মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাবেক ৮ কর্মকর্তাকে ছেড়ে দিয়েছে কাতার। তাদের মধ্যে ৭ জন এরই মধ্যে দেশে ফিরেছেন। তারা দেড় বছর কাতারের কারাগারে বন্দি ছিলেন। নাগরিকদের রক্ষায় ভারত সরকারের কূটনৈতিক প্রচেষ্টায় তারা ছাড়া পেলেন। খবর-এনডিটিভি

২০২২ সালের আগস্ট মাসে ভারতের সাবেক এই নৌসেনাদের গ্রেপ্তার করে কাতার। ডাহরা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসালট্যান্সি সার্ভিসেস এর স্পর্শকাতর বিভাগের সঙ্গে যুক্ত ছিলেন তারা। ওই বিভাগে সাবমেরিন সম্পর্কিত কার্যক্রম চলত। প্রতিষ্ঠানটি কাতারের সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণ ও স্বল্প পরিসরে কিছু সেবা দিত। ওই কাজের ফাঁকেই ইসরায়েলের হয়ে ‘গুপ্তচরবৃত্তির’ সময় ধরা পড়েন তারা। তাদের মধ্যে একজন কর্মকর্তা ভারতের একটি যুদ্ধজাহাজ পরিচালনার দায়িত্বে ছিলেন। কাতারের ইন্টেলিজেন্স সার্ভিসেস (গোয়েন্দা বিভাগ) তাদের আটক করে। পরে তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির মামলা করা হয়। মামলার অভিযোগপত্রে বলা হয়, আসামিরা কাতারের তথ্য ইসরায়েলে পাচার করছিলেন।

গত বছরের ২৬ অক্টোবর তাদের মৃত্যুদণ্ডের রায় দিয়েছিলেন কাতারের একটি আদালত। এ ঘটনায় মৃত্যুদণ্ড মওকুফ ও মুক্তির জন্য কাতারের আদালতে আবেদন করে ভারত। গত বছরের ডিসেম্বরের শেষের দিকে ভারত সরকার জানায়, কাতার সরকার তাদের মৃত্যুদণ্ডের সাজা থেকে সরে এসেছে। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মৃত্যুদণ্ডের সাঁজা কমানো হয়েছে। তবে তারা নতুন কোন শাস্তির মুখোমুখি হবেন তা নির্দিষ্ট করেনি। কাতারের আপিল আদালতে শুনানির সময় ভারতের রাষ্ট্রদূত ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তাদের পাশাপাশি দণ্ডিত ব্যক্তিদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন।

কাতার বা ভারত কেউই ওই ৮ কর্মকর্তার বিরুদ্ধে নির্দিষ্ট অভিযোগ প্রকাশ করেনি। বার্তা সংস্থা রয়টার্স অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ভারতীয় ওই ব্যক্তিদের বিরুদ্ধে ইসরায়েলের পক্ষে ‘গুপ্তচরবৃত্তির’ অভিযোগ আনা হয়েছে। তবে ভারতে ইসরায়েলের দূতাবাসের একজন মুখপাত্র মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে বলেছেন, এটি ‘ইসরায়েলি বিষয় নয়’।

ফাঁসির রায় হওয়া আট সাবেক ভারতীয় নৌসেনা হলেন– ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বার্মা, ক্যাপ্টেন সৌরভ বাশিস্ট, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পুর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুনাকার পাকালা, নাবিক রাগেশ ও কমান্ডার সঞ্জীব গুপ্তা।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ