27 C
আবহাওয়া
৮:৩৭ অপরাহ্ণ - জুন ৯, ২০২৩
Bnanews24.com
Home » রাষ্ট্রপতি পদে মনোনয়ন পেয়ে বঙ্গবন্ধুকন্যার প্রতি কৃতজ্ঞতা

রাষ্ট্রপতি পদে মনোনয়ন পেয়ে বঙ্গবন্ধুকন্যার প্রতি কৃতজ্ঞতা

রাষ্ট্রপতি পদে মনোনয়ন পেয়ে বঙ্গবন্ধুকন্যার প্রতি কৃতজ্ঞতা

বিএনএ, ঢাকা: রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু। রোববার (১২ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনে মনোনয়ন জমার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এই কৃতজ্ঞতা জানান তিনি।

এর আগে সকালে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিতে নির্বাচন কমিশন ভবনে যান। সেখানে থেকে বেরোনোর পর রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে সাহাবুদ্দিনের নাম ঘোষণা দেন সেতুমন্ত্রী কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কথা বলার পর সেখানে উপস্থিত সাংবাদিকরা সাহাবুদ্দিন চুপ্পুকে কিছু বলার অনুরোধ করেন। পরে সাহাবুদ্দিন চুপ্‌পু বলেন, ‘সবকিছু আল্লাহর ইচ্ছায় হয়েছে।’

এদিকে মনোনয়নপত্র জমার আনুষ্ঠানিকতা শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, দলের প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে মনোনীত করেছেন।

সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের মনোনীত প্রার্থীই হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি, এটি মোটামুটি নিশ্চিত। বিরোধী দল জাতীয় পার্টি প্রার্থী না দেওয়ার কথা আগেই জানিয়ে দিয়েছে।

মনোনয়নপত্র যাচাই হবে ১৩ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৪ ফেব্রুয়ারি। সংসদ ভবনে ভোট গ্রহণ হবে ১৯ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। অবশ্য রাষ্ট্রপতি পদে একক প্রার্থী হলে ভোটের প্রয়োজন হবে না। সে ক্ষেত্রে ১৪ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের দিনেই একক প্রার্থীকে রাষ্ট্রপতি পদে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

সংবিধান অনুয়াযী, রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের তারিখ থেকে ৫ বছরের জন্য পদে অধিষ্ঠিত থাকেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দ্বিতীয় মেয়াদ পূর্ণ হচ্ছে আগামী ২৪ এপ্রিল। পরপর দুই মেয়াদে রাষ্ট্রপতি হয়েছেন তিনি। দেশের সংবিধান অনুযায়ী, তার আর রাষ্ট্রপতি হওয়ার সুযোগ নেই। এ কারণে নতুন কাউকে দেখা যাবে তার জায়গায়। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ১৭ জন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। এই নির্বাচনের মাধ্যমে ১৮তম ব্যক্তি হিসেবে মো. সাহাবুদ্দিন আহমদ চুপ্পু দেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেবেন।

সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী, আগামী ২৩ এপ্রিলের মধ্যেই ২২তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন মো. সাহাবুদ্দিন আহমদ চুপ্পু। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে ২৩ এপ্রিল।

উল্লেখ্য, পাবনার সন্তান মো. সাহাবুদ্দিন চুপ্পুর জন্ম ১৯৪৯ সালে। ছাত্রজীবনে পাবনা জেলা ছাত্রলীগের সক্রিয় কর্মী ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী সাহাবুদ্দিন চুপ্পু ১৯৮২ সালে বিসিএস (বিচার) ক্যাডার হিসেবে যোগ দেন। বিচারকের বিভিন্ন পদে চাকরি শেষে ২৫ বছর পর ২০০৬ সালে জেলা ও দায়রা জজ হিসেবে অবসর নেন।

বিএনএ/এমএফ

Total Viewed and Shared : 111 


শিরোনাম বিএনএ