34 C
আবহাওয়া
১২:১৪ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ভারতের প্রথম সমুদ্র সেতুর উদ্বোধন

ভারতের প্রথম সমুদ্র সেতুর উদ্বোধন

ভারতের প্রথম সমুদ্র সেতুর উদ্বোধন

বিএনএ, ডেস্ক: ভারতের মুম্বাইয়ে দেশটির দীর্ঘতম সমুদ্র সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মুম্বাই থেকে নবি মুম্বাই পর্যন্ত যোগাযোগ ব্যবস্থাকে আরো মসৃণ ও দ্রুতগামী করে তোলার উদ্দেশ্যে নির্মিত এই সেতুর সৌজন্যে এবার ২১ কিলোমিটার পথ পাড়ি দিতে লাগবে মাত্র ২০ মিনিট। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মুম্বাই ট্রান্স হারবার লিংক’ প্রকল্পের অন্তর্গত এই সেতুটি প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির নামাঙ্কিত।

নাম ‘সেওয়ারি-নবসেবা অটল সেতু’। প্রায় ২৮ কিলোমিটার দীর্ঘ (সংযোগ সড়কসহ) এই সমুদ্র সেতু নির্মাণে ব্যবহৃত হয়েছে প্রায় এক লাখ ৭৮ হাজার টন ইস্পাত। ছয় লেনের এই সেতু চালু হলে গাড়িতে প্রায় দেড় ঘণ্টার যাত্রাপথ কমে ২০ মিনিটে দাঁড়াবে।

স্থানীয় সময় শুক্রবার বিকেলে মুম্বাই ট্রান্স হারবার লিংকের (এমটিএইচএল) উদ্বোধন কর্মসূচিতে মোদির সঙ্গে ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেসহ রাজ্য সরকারের মন্ত্রীরা।

২১.৮ কিলোমিটার দীর্ঘ সেতুটি তৈরিতে খরচ পড়েছে ১৭ হাজার ৮৪০ কোটি রুপি। পুরো প্রকল্পের খরচ ২১ হাজার কোটি রুপিরও বেশি। এর মধ্যে ১৬.৫ কিলোমিটার পথ রয়েছে সমুদ্রের ওপরে। এই সেতু নবি মুম্বাই এবং মুম্বইয়ের দুই আন্তর্জাতিক বিমানবন্দরকে যুক্ত করায় সুবিধা হবে পর্যটকদের।

পাশাপাশি জওয়াহেরলাল নেহরু বন্দরে পণ্য পরিবহনে সুবিধাও মিলবে। মুম্বাই থেকে পুনে, গোয়া ও কর্ণাটক যাত্রারও সময় কমবে। শুক্রবার মহারাষ্ট্র সফরে রায়গড় জেলায় ৫০০ শয্যার ‘মেকশিফট’ হাসপাতাল, ‘হকারমুক্ত কোলাবা’ প্রকল্পসহ একাধিক উন্নয়ন কর্মসূচির শিলান্যাস করেন প্রধানমন্ত্রী মোদি। যার মোট আর্থিক অঙ্ক প্রায় ১৩ হাজার কোটি রুপি। মোদি বলেন, ‘১০ বছর আগে এত বড় মাপের উন্নয়ন কর্মসূচির কথা ভাবাই যেত না।

এদিকে এনডিটিভি এক প্রতিবেদনে বলেছে, অটল সেতু হলো ভারতের প্রথম সমুদ্র সেতু, যেখানে একটি উন্মুক্ত রোড টোলিং সিস্টেম প্রয়োগ করা হয়েছে। এতে যানবাহনগুলো না থেমে, প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে টোল বুথের মধ্য দিয়ে যেতে পারবে।

সংবাদ সংস্থা এএনআইয়ের বরাত দিয়ে গণমাধ্যমটি বলেছে, সেতুতে ব্যবহৃত আলোগুলোও সতর্কতার সঙ্গে বেছে নেওয়া হয়েছে, যাতে এগুলো জলজ পরিবেশকে বিরক্ত না করে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ