27 C
আবহাওয়া
১:৫৫ অপরাহ্ণ - মার্চ ১, ২০২৪
Bnanews24.com
Home » কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত বৈধ-ভারতের সুপ্রিম কোর্ট

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত বৈধ-ভারতের সুপ্রিম কোর্ট


বিএনএ বিশ্বডেস্ক : জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে বৈধ বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।সোমবার(১১ ডিসেম্বর)এ রায় দেয়া হয়।   এর পাশাপাশি জম্মু-কাশ্মীরকে পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা দিতে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

নির্দেশে বলা হয়েছে রাজ্যের মর্যাদা দিয়ে জম্মু-কাশ্মীরে ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিধানসভা নির্বাচনের আয়োজন করতে হবে। নির্বাচন কমিশনকে সেই নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বিচারপতি এসকে কৌল, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গভাই, বিচারপতি সূর্য কান্তের সমন্বিত বেঞ্চ বলেছে, অনুচ্ছেদ ৩৭০ একটি অস্থায়ী বিধান। ৩৭০ ধারায় জম্মু-কাশ্মীরকে যে বিশেষ অধিকার দেওয়া হয়েছিল, তা সাময়িক। কাশ্মীরের গণপরিষদ বাতিল হয়ে যাওয়ার পরেও রাষ্ট্রপতির ওই অনুচ্ছেদ বাতিল করার অধিকার ছিল। ফলে যা হয়েছে, তা অসাংবিধানিক নয়।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৫ আগস্ট কেন্দ্রীয় নরেন্দ্র মোদী সরকার জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে, এবং রাজ্যটিকে দু’টি ভাগে ভাগ করে, জম্মু-কাশ্মীর এবং লাদাখ এবং উভয়কে কেন্দ্রীয় সরকারশাসিত অঞ্চল করে। এ নিয়ে জম্মু-কাশীরে জনগণের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক বার্তায় বলেছেন, ‘ভারতের সংসদ যে সিদ্ধান্ত নিয়েছিল সেটাই বহাল রাখল শীর্ষ আদালত। আমাদের কাশ্মীরি ভাই-বোনদের আশা, উন্নতি ও ঐক্যের জন্য অসাধারণ সিদ্ধান্ত। ভারতীয় হিসেবে আমাদের পরিচয়কেই তুলে ধরা হয়েছে এই রায়ে।

এ প্রসঙ্গে ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ও জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ বলেছেন, নিরাশ হলেও হতাশ নন। সংগ্রাম চলবে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ