38 C
আবহাওয়া
৩:১৪ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » এসএসসির ফরম পূরণ শুরু ১৮ ডিসেম্বর

এসএসসির ফরম পূরণ শুরু ১৮ ডিসেম্বর

এসএসসির ফরম পূরণ শুরু ১৮ ডিসেম্বর

বিএনএ, ঢাকা: ১৮ ডিসেম্বর শুরু হবে আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ।  রোববার ঢাকা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে আগামী ৪ জানুয়ারির মধ্যে অনলাইনে ফরম পূরণ সম্পন্ন করতে বলা হয়েছে।  ফরম পূরণ শেষে ৫ জানুয়ারির মধ্যে ফি জমা দিতে হবে।

এবার ফরম পূরণে বিজ্ঞান বিভাগে ২ হাজার ১৪০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে ২ হাজার ২০ টাকা জমা দিতে হবে। তবে ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ৭ জানুয়ারি থেকে ৯ জানুয়ারির মধ্যে ফরম পূরণ করা যাবে। সেক্ষেত্রে ১০ জানুয়ারির মধ্যে বিলম্ব ফি জমা দিতে হবে।

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে মোট ২ হাজার ১৪০ টাকা। ব্যবসয় শিক্ষা ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের জন্য মোট ফি নির্ধারণ করা হয়েছে ২ হাজার ২০ টাকা।

জানা গেছে, প্রতিষ্ঠানগুলোকে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ওইএমএস/ইএফএফ অংশে ক্লিক করে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে শিক্ষার্থীদের ফরম পূরণ করা যাবে। লগইন করে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা ডাউনলোড করে তা প্রিন্ট করে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী নির্ধারণ করতে হবে। এরপর ওয়েবসাইটের সম্ভাব্য তালিকা থেকে শিক্ষার্থী নির্বাচন করতে হবে। এরপর টেম্পোরারি লিস্ট ভালোভাবে যাচাই করতে হবে। এরপর পে স্লিপ প্রিন্ট করতে হবে। পে স্লিপ প্রিন্ট করলে শিক্ষার্থীদের সিলেক্ট আনসিলেক্ট করা যাবে না। ফিয়ের টাকা ব্যাকে জমা দেয়ার ২৪ ঘণ্টার মধ্যে ফাইনাল ক্যান্ডিডেট লিস্ট প্রিন্ট করা যাবে। ফাইনাল ক্যান্ডিডেট লিস্টে পরীক্ষার্থীদের স্বাক্ষর নিতে হবে ও প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধানের স্বাক্ষর করতে হবে। পরীক্ষার্থীর স্বাক্ষর সংবলিত প্রিন্ট কপি শিক্ষাপ্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ