31 C
আবহাওয়া
৩:৩২ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২০, ২০২৪
Bnanews24.com
Home » আমের সাথে কাঁঠালও রপ্তানিতে অগ্রাধিকার দিন-কৃষি  উপদেষ্টা

আমের সাথে কাঁঠালও রপ্তানিতে অগ্রাধিকার দিন-কৃষি  উপদেষ্টা

কৃষি  উপদেষ্টা

ঢাকা: কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অবঃ) মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) কে আমের পাশাপাশি কাঁঠাল রপ্তানিকেও অগ্রাধিকার দেয়ার আহবান জানিয়েছেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) কৃষি উপদেষ্টা তাঁর মন্ত্রণালয়ের অফিসকক্ষে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি ড. জিয়াওকুন শির নেতৃত্বে একটি প্রতিনিধিদলকে স্বাগত জানান। সাক্ষাৎকালে তিনি এ আহবান জানান।

সাক্ষাৎকালে সাম্প্রতিক বন্যায় কৃষির ক্ষয়ক্ষতি, কৃষির উন্নয়নে কারিগরি ও পরামর্শ সহায়তা এবং কৃষিজ পণ্যের রপ্তানি বহুমুখীকরণ নিয়ে আলোচনা হয়।

উপদেষ্টা ড. শি ও তার দলের সদস্যদের বলেন, “এফএও বাংলাদেশকে অনেক বিষয়ে সহযোগিতা করছে এবং আমরা আশা করি এই সহযোগিতা অব্যাহত থাকবে। সম্প্রতি বন্যায় ২৩টি জেলার মধ্যে ১১টি জেলায় কৃষিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যা পরবর্তী কৃষি পুনর্বাসনে এফএও এর সহযোগিতা অত্যন্ত প্রয়োজন।”

এফএও এর প্রতিনিধি জানান, তাদের সংস্থা বাংলাদেশের কৃষিখাতের উন্নয়নে সবসময় সহায়ক ভূমিকা পালন করে আসছে। তারা বীজ, কৃষি প্রযুক্তি, কারিগরি ও পরামর্শ সহায়তা প্রদান করতে প্রস্তুত। এছাড়া, খাদ্য ও পুষ্টি নিশ্চিতে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়িত Program on Agricultural and Rural Transformation for Nutrition, Entrepreneurship and Resilience (PARTNER) প্রকল্পে কারিগরি সহায়তা দেওয়া হচ্ছে। প্রকল্পের ১৮টি কর্মসূচিতে কৃষি মন্ত্রণালয়কে সহযোগিতার আশ্বাসও দেন তিনি।

এফএও এর প্রতিনিধি কৃষিখাতের বিভিন্ন তথ্য নিয়মিতভাবে বিনিময়ের আগ্রহ প্রকাশ করলে, উপদেষ্টা জানান যে মন্ত্রণালয় এ বিষয়ে সর্বদা সহযোগিতা করবে।

এফএও এর প্রতিনিধি তাদের এক দেশ এক পণ্য (OCEP) কর্মসূচির মাধ্যমে সদস্য দেশসমূহের একটি কৃষিপণ্য, ফসল ও ফল রপ্তানিতে সহযোগিতার কথা উল্লেখ করে, বাংলাদেশে উৎপাদিত মৌসুমি ফল আমের পাশাপাশি অন্যান্য মৌসুমি ফল এবং বিভিন্ন শস্যের রপ্তানি সম্প্রসারণে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। কৃষি উপদেষ্টা বলেন, আমের পাশাপাশি কাঁঠালও রপ্তানিতে অগ্রাধিকার দেওয়া যেতে পারে। কৃষিপণ্য রপ্তানির বিষয়ে মন্ত্রণালয় সর্বোচ্চ সহযোগিতা করবে বলেও তিনি জানান।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ