39 C
আবহাওয়া
৬:৩৮ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » কুবির পাহাড়ে ফের আগুন

কুবির পাহাড়ে ফের আগুন

কুবির পাহাড়ে ফের আগুন

বিএনএ, কুবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন পাহাড়ে বারবার আগুন লাগার ঘটনা ঘটছে। শনিবার (১১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংলগ্ন পূর্ব পাশের পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শীদের তথ্য মতে, দুপুর ১২ টার সময় এই আগুনের সূত্রপাত হয়। পাহাড়ে ঝরে যাওয়া শুকনো পাতা থাকার কারণে খুব দ্রুত চারপাশে আগুন ছড়িয়ে পড়ে। দীর্ঘক্ষণ আগুন জ্বলে কালো বর্ণ ধারণ করেছে আশেপাশের গাছপালা। ফলশ্রুতিতে আতংক বিরাজ করে সাধারণ শিক্ষার্থীদের মাঝে। পরে ফায়ার সার্ভিসের ১০ কর্মী ও স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আসে।

পরপর আগুন লাগার বিষয়ে জানতে চাইলে প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী জানান, আগুন লাগার সাথে সাথে আমরা তাক্ষৎণিক পদক্ষেপ গ্রহণ করি এবং আজকেও আপনারা দেখতে পেয়েছেন ফায়ার সার্ভিস এসে আমাদের সহোযোগিতা করেছে। আগুনের ভয়াবহতা কাটার পর আমরা কিছু আলামত সংগ্রহ করেছি এবং পরবর্তীতে এগুলো তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করবো।

আগুনের সূত্রপাত সম্পর্কে ফায়ার সার্ভিসের অফিসার ইনচার্জ মীর মোহাম্মদ মারুফ বলেন, আগুনের সংবাদ পাওয়ার পরপরই আমরা তাৎক্ষণিক সেখানে উপস্থিত হই। সেই সময় আগুনের ভয়াবহতা তেমন ছিলো না। যতটুকু ছিলো স্হানীয়দের সহযোগিতায় ও আমাদের ফায়ার বিটার দিয়ে সেই আগুন নিভিয়ে ফেলতে সক্ষম হয়েছি। তবে উৎস দেখে ধারণা করা যায়, বিড়ি সিগারেটের উৎকৃষ্ট অংশ থেকে এই আগুনের সূত্রপাত।

আগুনের এই ভয়াবহতা সম্পর্কে সংকোচ প্রকাশ করে বাংলা ১৫তম আবর্তনের শিক্ষার্থী মাহাবুর রহমান বলেন, বারবার আগুন লাগার এই ঘটনাগুলো আমাদের মাঝে দুশ্চিন্তা সৃষ্টি করে। প্রশাসনের উচিত বড় কিছু হওয়ার আগে এই বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া এবং যে বা যারা এর সাথে জড়িত তাদের শাস্তির আওতায় আনা হোক।

এর আগেও গত ১ মার্চ শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের পশ্চিম পাশের পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটেছে। এ ছাড়া ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় লালন চত্বরে আগুন দেখতে পেয়েছেন বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। পাহাড়ে আগুন লেগে বিভিন্ন অংশের গাছপালা পুড়ে ছাই হয়ে গেছে। দীর্ঘক্ষণ আগুন জ্বলে কালো বর্ণ ধারণ করেছে আশপাশের গাছপালা।

এছাড়াও বিভিন্ন সময়ে কুবির পাহাড়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ২০২০ সালের ১৪ মার্চ কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার পাশের পাহাড়ে আগুন লাগলে পরিচ্ছন্নতার জন্য আগুন দেওয়া হয়েছে দাবি করে কর্তৃপক্ষ। ২০২১ সালের ১৮ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পাশের একটি পাহাড়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তখন বহিরাগত মাদকসেবীদের দ্বারা এই অগ্নিকাণ্ড ঘটার ধারণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ২০২২ সালের অগ্নিকাণ্ডেও প্রশাসন একই কথা বলেছিল। তবে মাদকসেবীদের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি কর্তৃপক্ষকে।

বিএনএ/ হাবিবুর রহমান, বিএম

Loading


শিরোনাম বিএনএ