37 C
আবহাওয়া
৬:০২ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » মন্ত্রী-প্রতিমন্ত্রীরা যেসব সুবিধা পাবেন

মন্ত্রী-প্রতিমন্ত্রীরা যেসব সুবিধা পাবেন

মন্ত্রী-প্রতিমন্ত্রীরা যেসব সুবিধা পাবেন

বিএনএ, ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ জয় পাওয়ার পর শপথ গ্রহণ করেছেন সংসদ সদস্যরা। মন্ত্রী ও প্রতিমন্ত্রীর তালিকাও প্রকাশ করা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদে ৩৬ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা গঠিত হচ্ছে। এর মধ্যে পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৫ জন এবং প্রতিমন্ত্রী হচ্ছেন ১১ জন। বৃহস্পতিবার (১১জানুয়ারী) সন্ধ্যা ৭টায় নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করবেন।

অনেকের জানার আগ্রহ থাকে একজন মন্ত্রী, প্রতিমন্ত্রী,উপমন্ত্রী কী কী সুবিধা পেয়ে থাকেন!

গাড়ি, বাড়ি, চিকিৎসা খরচসহ অন্তত ১৩ ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন তারা। ‘দ্য মিনিস্টার্স, মিনিস্টার্স অব স্টেট অ্যান্ড ডেপুটি মিনিস্টার্স (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ) অ্যাক্ট’-এ নির্ধারণ করা আছে মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীরা কী কী সুযোগ-সুবিধা পাবেন।

বেতন ও বাড়িভাড়া
একজন সংসদ সদস্য যদি মন্ত্রী পদ পান তাহলে তার বেতন হয় ১ লাখ ৫ হাজার টাকা। প্রতিমন্ত্রীর বেতন ৯২ হাজার ও উপমন্ত্রীর বেতন হয় ৮৬ হাজার ৫০০ টাকা। দায়িত্ব পাওয়ার পর বিনা ভাড়ায় একজন মন্ত্রী সরকারি ব্যয়ে একটি সুসজ্জিত বাসভবন পান। প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীও একই সুবিধা পেয়ে থাকেন। তবে, মন্ত্রী যদি সরকারি বাড়িতে না থেকে নিজ বাড়ি বা ভাড়া বাড়িতে থাকেন, তাহলে সরকারের পক্ষ থেকে তিনি মাসিক ৮০ হাজার টাকা করে ভাড়া পাবেন। আর প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী পাবেন ৭০ হাজার টাকা করে। এ ছাড়া নিজ বাড়ি বা ভাড়া বাড়িতে বসবাস করলে সেটি রক্ষণাবেক্ষণের জন্য বছরে তিন মাসের বাড়ি ভাড়ার সমপরিমাণ অর্থ পাবেন তারা।

গাড়ি সুবিধা
দায়িত্ব পাওয়ার পর থেকেই মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী সরকারি খরচে একটি করে গাড়ি সুবিধা পাবেন। এই গাড়ি পরিবহন পুল সরবরাহ করবে। এ ছাড়া সরকারি প্রয়োজনে বিশেষ করে নির্বাচনী এলাকায় ভ্রমণের সময় তারা মন্ত্রণালয়ের অধীনে যে কোনো সংস্থা বা দপ্তর থেকে একটি জিপ গাড়ি পাবেন। জ্বালানি বাবদ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী দৈনিক ১৮ লিটার জ্বালানি তেলের সমপরিমাণ অর্থ পাবেন।

চিকিৎসা খরচ
মন্ত্রিসভার সদস্যদের কেউ অসুস্থ হয়ে পড়লে তার পুরো চিকিৎসা খরচ বহন করে সরকার। এ ক্ষেত্রে বলা আছে, চিকিৎসা খরচ সীমাহীন। অর্থাৎ তার পুরো খরচ সরকার দেবে। তবে, খরচের ভাউচার মন্ত্রিপরিষদ বিভাগে জমা দিতে হবে।

আপ্যায়ন ভাতা
দায়িত্ব পাওয়ার পর মন্ত্রিসভার সদস্যরা মাসিক ১০ হাজার টাকা করে আপ্যায়ন ভাতা পান। মন্ত্রী হওয়ার পর তার দপ্তরে দেশি-বিদেশি অনেকে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন। নির্বাচনী এলাকার মানুষও দেখা করতে আসেন মন্ত্রীর সঙ্গে। তাদের আপ্যায়নের জন্য এই টাকা পান তারা। এ খাতে প্রতিমন্ত্রী সাড়ে ৭ হাজার টাকা আর উপমন্ত্রী ৫ হাজার টাকা পেয়ে থাকেন। বিমান ভ্রমণের ক্ষেত্রে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী বছরে বিমানসুবিধা পাবেন ১০ লাখ টাকা।

প্রতিবছর বাড়ি সাজসজ্জায় পাবেন ৫ লাখ টাকা
একজন মন্ত্রী প্রতিবছর পাঁচ লাখ টাকা পাবেন সরকারি বাড়ি সাজসজ্জা করতে। প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা পাবেন চার লাখ টাকা করে। এ ছাড়া মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বাসভবনে বিদ্যুৎ, গ্যাস, পানি ও টেলিফোন ব্যয় যা আসবে, তার পুরোটাই সরকার বহন করবে।

একজন মন্ত্রী ১০ সহায়ক পাবেন
মন্ত্রী ও প্রতিমন্ত্রী তার নিজের পছন্দ অনুযায়ী উপসচিব পদমর্যাদার একজন একান্ত সচিব (পিএস) পাবেন। যদিও গত নির্বাচনের পর মন্ত্রী, প্রতিমন্ত্রীদের পিএস নিয়োগ দিয়েছে সরকার। সেখানে তাদের পছন্দ ছিল না। এ ছাড়া একজন সহকারী একান্ত সচিব এবং সরকারি কর্মকর্তার বাইরে নিজের পছন্দের একজন সহকারী একান্ত সচিব পেয়ে থাকেন। এ ছাড়া দুজন ব্যক্তিগত কর্মকর্তা, একজন জমাদার, একজন আরদালি, দুজন অফিস সহায়ক ও একজন পাচক পেয়ে থাকেন। প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী একজন একান্ত সচিব, একজন ব্যক্তিগত সহকারী, একজন জমাদার, একজন আরদালি ও একজন অফিস সহায়ক পেয়ে থাকেন। এ ছাড়া মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা একটি করে মুঠোফোন পাবেন।

এলাকার উন্নয়নে বরাদ্দ টাকা নিরীক্ষামুক্ত
একজন মন্ত্রীকে নিজ এলাকার মসজিদ, মন্দির উন্নয়নসহ এলাকার মানুষের দাতব্য কাজে ব্যয়ের জন্য বছরে ১০ লাখ টাকা দেওয়া হয়। এ খাতে প্রতিমন্ত্রী পাবেন সাড়ে ৭ লাখ ও উপমন্ত্রী পাবেন ৫ লাখ টাকা করে। এ টাকার মধ্যে মন্ত্রী চাইলে একজন ব্যক্তিকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা দিতে পারেন। প্রতিমন্ত্রী দিতে পারেন ৩৫ হাজার আর উপমন্ত্রী ২৫ হাজার টাকা। এলাকার উন্নয়নে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের এই টাকার কোনো নিরীক্ষা হয় না।

মন্ত্রী পদমর্যাদায় চিফ হুইপ ও বিরোধীদলীয় নেতা
ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী, চিফ হুইপ ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতার পদটি একজন পূর্ণ মন্ত্রীর পদমর্যাদার। এতে বিরোধীদলীয় নেতা একজন পূর্ণ মন্ত্রীর সমান সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। তিনি একান্ত সচিব (পিএস), একজন সহকারী একান্ত সচিব (এপিএস), দুজন ব্যক্তিগত কর্মকর্তা, একজন বাহক, দুজন অফিস সহায়ক ও একজন পাচক পান। এ ছাড়া আটজন পুলিশ সদস্য, দুজন গানম্যান সুবিধা দেওয়া হয় তাঁকে। গাড়ির সুবিধাও পেয়ে থাকেন বিরোধীদলীয় নেতা। মন্ত্রীদের মতো বিরোধীদলীয় নেতা সরকারি বাসা পেয়ে থাকেন। সেই বাসার যাবতীয় খরচ সরকার থেকে। এ ছাড়াও হুইপ পান একজন প্রতিমন্ত্রীর পদমর্যাদার।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম,জিএন

Loading


শিরোনাম বিএনএ