27 C
আবহাওয়া
১২:৪১ অপরাহ্ণ - মার্চ ১, ২০২৪
Bnanews24.com
Home » হজ নিবন্ধনের সময় বাড়ল

হজ নিবন্ধনের সময় বাড়ল


বিএনএ, ঢাকা: কাঙ্ক্ষিত সাড়া না মেলায় হজ নিবন্ধনের সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। নতুন সময়সূচি অনুযায়ী আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত নিবন্ধন করা যাবে। রোববার (১০ ডিসেম্বর) ধর্ম মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়েছে, রাজকীয় সৌদি সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত অনুসারে ২০২৪ সালের হজযাত্রীর চূড়ান্ত তালিকা আগামী ৭ জানুয়ারির মধ্যে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে পাঠাতে হবে। এ ছাড়া ২০২৪ সালের হজে মিনার তাঁবু এলাকাকে পাঁচটি জোনে এবং প্রতিটি জোনকে চারটি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে। আগে এলে আগে পাবেন ভিত্তিতে মিনায় তাঁবু বরাদ্দ প্রদান কার্যক্রম শুরু হয়েছে। ডিসেম্বর ২০২৩-এর মধ্যে চূড়ান্ত হজযাত্রীর সংখ্যা পাওয়া না গেলে মিনায় কাঙ্ক্ষিত স্থানে তাঁবু পাওয়া যাবে না। জামারাহর নিকটবর্তী এলাকার পরিবর্তে দূরবর্তী নিউ মুজদালিফা ও পাহাড়ি এলাকায় তাঁবু গ্রহণ করতে হবে। এমন পরিস্থিতি এড়ানোর স্বার্থে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত হজযাত্রী নিবন্ধনের সময় চূড়ান্তভাবে বৃদ্ধি করা হলো। এরপর আর সময় বাড়ানো হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রাক্‌-নিবন্ধিত হজযাত্রীরা হজের নিবন্ধন করতে পারবেন। নির্ধারিত কোটা পূর্ণ হওয়ার সঙ্গে স্বনিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। সরকারি মাধ্যমে সব প্যাকেজে দুই লাখ পাঁচ হাজার টাকা সোনালী ব্যাংকে জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন করা যাবে। বাকি টাকা ২৯ ফেব্রুয়ারির মধ্যে জমা দিতে হবে। না দিতে পারলে তিনি হজে যেতে পারবেন না। প্রদত্ত দুই লাখ পাঁচ হাজার টাকা মক্কা-মদিনায় বাড়ি ভাড়া ও মোয়াল্লেম ফি বাবদ ব্যয় হবে বিধায় ওই টাকা ফেরত দেওয়া হবে না।

এ ছাড়া বিমান ভাড়া ও সৌদি আরবের ব্যয় বাবদ দুই লাখ পাঁচ হাজার টাকা জমা দিয়ে বেসরকারি এজেন্সিতে প্রাথমিক নিবন্ধন করা যাবে। হজ এজেন্সির মাধ্যমে প্রাক্‌-নিবন্ধন ফি ১ জানুয়ারি থেকে ৩০ হাজার ৭৫২ টাকার পরিবর্তে ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তবে হজ এজেন্সির নির্ধারিত ব্যাংক হিসাব ছাড়া প্রাক্‌-নিবন্ধন ও নিবন্ধনের টাকা কোনো ব্যক্তির কাছে নগদ প্রদান করা যাবে না।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ