30 C
আবহাওয়া
৯:২৩ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » দক্ষিণ আফ্রিকার কাছে হারল আফগানিস্তান

দক্ষিণ আফ্রিকার কাছে হারল আফগানিস্তান


বিএনএ, স্পোর্টস ডেস্ক : এবারের বিশ্বকাপে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বিশ্বকাপ মিশন শেষ করল আফগানিস্তান। শুক্রবার (১০ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আফগানিস্তানকে ৫ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। এই হারে আনুষ্ঠানিকভাবে টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে আফগানিস্তান। আগেই সেরা চার নিশ্চিত করা প্রোটিয়ারা ধরে রেখেছে টেবিলের দ্বিতীয় অবস্থান।

প্রথমে ব্যাট করতে নেমে আজমতউল্লাহ ওমরজাইয়ের অপরাজিত ৯৭ রানের কল্যাণে ২৪৪ রান তোলে আফগানিস্তান। এ রানেই দক্ষিণ আফ্রিকাকে বেশ ভালোই চাপে ফেলেছিল হাশমতউল্লাহ শহীদির দল। শেষদিকে ফন ডার ডুসেন ও আন্দিলে ফেহশুকায়োর দুর্দান্ত ব্যাটিংয়ে ১৫ বল হাতে রেখেই জয়ের বন্দরে পোঁছে যায় প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকার দুই ওপেনারের ব্যাটে পাওয়ারপ্লেতে কোনো উইকেট না হারিয়ে ৫৭ রান করে প্রোটিয়ারা। দলীয় ৬৪ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর ২ রান যোগ করতেই ফেরেন কুইন্টন ডি কক।

তৃতীয় উইকেটে এইডেন মার্করামের সঙ্গে ৫০ রানের জুটি গড়েন ফন ডুসেন। মার্করামকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন রশিদ খান। দ্রুত সময়ের ব্যবধানে হেনরিখ ক্লাসেনকেও ফেরান রশিদই।

পঞ্চম উইকেটে মিলার-ডুসেন মিলে যোগ করেন ৪৩ রান। মিলারকে ক্যাচ বানিয়ে ফেরান মোহাম্মদ নবি। এরপর খানিকটা বিপদে পড়লেও মাথা ঠাণ্ডা রেখে ব্যাটিং করেন ফেহশুকায়ো এবং ফন ডুসেন। তাতে ২ ওভার ৩ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় তারা। ৭৬ রানের ম্যাচজয়ী ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ডুসেন। ৩৭ বলে ৩৯ রান করেছেন ফেহশুকায়ো।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই হয়েছিল আফগানদের। দুই ওপেনার মিলে শুরুতে যোগ করেন ৪১ রান। রহমানউল্লাহ গুরবাজকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন কেশভ মহারাজ। পরের ওভারেই আরেক ওপেনার ইব্রাহিম জাদরানকে আউট করেন জেরাল্ড কোয়েতজে।

আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদিকেও ফেরান মহারাজ। চতুর্থ উইকেটে ৪৯ রানের একটি জুটি গড়েন ওমরজাই এবং রহমত শাহ। ২৬ রান করে রহমত ফিরলে ২২ রানের ব্যবধানে আরও ২ উইকেট হারায় আফগানরা।

বিপর্যয় সামাল দিতে এসে ওমরজাইয়ের সঙ্গে ৪৪ রানের জুটি গড়েন রশিদ খান। ১৪ রানে এই অলরাউন্ডারকে ফেরান লুঙ্গি এনগিডি। অষ্টম উইকেটে নূর আহমেদের সঙ্গে আরও ৪৪ রান যোগ করেন ওমরজাই। শেষদিকে সেঞ্চুরি করার সুযোগটা ভালোভাবেই ছিল ওমরজাইয়ের। তবে কাগিসো রাবাদার অসাধারণ বোলিংয়ে আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হয় তাকে। শেষ বলে ২৪৪ রানে অলআউট হয় আফগানিস্তান।

সংক্ষিপ্ত স্কোর :

আফগানিস্তান : ২৪৪/১০, ৫০ ওভার (ওমারজাই ৯৭*, নূর ২৬*, কোয়েৎজি ৪/৪৪)।

দক্ষিণ আফ্রিকা : ২৪৭/৫, ৪৭.৩ ওভার (ডুসেন ৭৬*, ডি কক ৪১, নবি ২/৩৫)।

ফল : দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে জয়ী।

বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ শুরু করেছিল আফগানিস্তান। পরের ম্যাচটি হারে ভারতের বিপক্ষে। এরপর ৫ ম্যাচে ৪ জয় তুলে বিস্ময় জাগানোর সঙ্গে সেমিফাইনালের দৌড়ে নাম লিখিয়েছিল তারা। তবে অস্ট্রেলিয়ার কাছে জেতা ম্যাচ হাতছাড়া করে সুযোগ হারায় আফগানরা

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ