27 C
আবহাওয়া
১:২৭ অপরাহ্ণ - মার্চ ১, ২০২৪
Bnanews24.com
Home » সমুদ্রের হাঁটুজলে দাঁড়িয়ে বক্তব্য দিলেন মন্ত্রী

সমুদ্রের হাঁটুজলে দাঁড়িয়ে বক্তব্য দিলেন মন্ত্রী

সমুদ্রের হাঁটুজলে দাঁড়িয়ে বক্তব্য দিলেন মন্ত্রী

 

বিএনএ, ডেস্ক : দ্বীপরাষ্ট্র টুভালুর পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোফে কপ ২৬ সম্মেলনে অভিনব কায়দায় বার্তা পাঠিয়েছেন। জলবায়ু পরিবর্তন মোকাবিলার গুরুত্ব বোঝাতে স্যুট ও টাই পরে হাঁটু পানিতে দাঁড়িয়ে বক্তব্য দিলেন তিনি।

ছবিতে দেখা গেছে, সমুদ্রের পানিতে বসানো হয়েছে মঞ্চ। সেখানে হাঁটুপানিতে দাঁড়িয়ে বক্তব্য দিচ্ছেন সাইমন। পরনে স্যুট ও টাই। প্যান্ট হাঁটুর ওপর পর্যন্ত গুটিয়ে রাখা। তাঁর পেছনে জাতিসংঘ ও টুভালুর পতাকা। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির বিপরীতে টুভালুর সংগ্রামের কথা সবাইকে জানাতে এমন পদক্ষেপ নেন সাইমন।

সম্মেলনে ভিডিও বার্তায় তিনি বলেন, এই বিবৃতিতে কপ-২৬ সম্মেলনের উদ্দেশের সঙ্গে জলবায়ু পরিবর্তন ও সমুদ্রপৃষ্টের উচ্চতা বৃদ্ধির প্রভাবে টুভালু যে বাস্তব পরিস্থিতির মুখোমুখি হচ্ছে তাই তুলে ধরা হয়েছে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের সঙ্গে মানুষের গতিশীলতার অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে মোকাবেলায় টুভালু যে সাহসী পদক্ষেপ নিচ্ছে তা তুলে ধরা হচ্ছে।

বিশ্বে অন্যতম দূষণকারী দেশগুলো আসন্ন দশকগুলোর মধ্যে কার্বন নিঃসরণ কমাতে জোরালো পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করেছে। অনেক দেশ ২০৫০ সাল নাগাদ কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে।

বিএনএ/ ওজি

 

 

 

 

Loading


শিরোনাম বিএনএ