35 C
আবহাওয়া
১:০৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » আইনের বৈধতা দেয়া ছাড়া আর কিছুতে সক্ষম নয় এমপিরা: জি এম কাদের

আইনের বৈধতা দেয়া ছাড়া আর কিছুতে সক্ষম নয় এমপিরা: জি এম কাদের

আইনের বৈধতা দেয়া ছাড়া আর কিছুতে সক্ষম নয় এমপিরা: জি এম কাদের

বিএনএ: বিদ্যমান ব্যবস্থায় আইন প্রণয়নে বৈধতা দেয়া ছাড়া আর কিছু করার জন্য সক্ষম নয় এমপিরা। এ কথা বলেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের।

সোমবার (১০ এপ্রিল) জাতীয় সংসদে উত্থাপিত সাধারণ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তাবটি সংসদে তোলেন।

জি এম কাদের বলেন, সরকার আইন প্রণয়নে উদ্যোক্তার ভূমিকা পালন করে। তবে সংসদের সম্মতি ছাড়া কোনো আইন প্রণয়ন সম্ভব নয়। এ কারণে রাষ্ট্রপতি তার ভাষণে আইন প্রণয়নে সংসদ সদস্যদের গুরুত্বপূর্ণ দায়িত্বের কথা বলেছেন। কিন্তু আমরা দেখতে পাচ্ছি সরকারি দল সংসদের সংখ্যাগরিষ্ঠ।

সংসদের ৭০ অনুচ্ছেদের কারণে সরকারের যেকোন প্রস্তাবে সরকারি দলের সংখ্যা গরিষ্ঠতা অটুট থাকে। ফলে সরকারি আইনে সরকারি দলের সম্মতি পায়। সরকারি দলের সংখ্যা গরিষ্ঠতার কারণে স্বাভাবিকভাবেই অনুমতি লাভ করে। সংশোধনগুলো গ্রহণ বা বর্জন সরকারের মর্জির ওপর নির্ভরশীল থাকে। সংসদ কার্যত আইন প্রণয়নে শুধুমাত্র সরকারি আইন প্রণয়নে বৈধতা দেয়া ছাড়া আর কিছু করার জন্য সক্ষম নয়।

১৯৯১ পরবর্তী দেশের প্রায় প্রতিটি সংসদই কোনো না কোনো দল বর্জন করেছে এ কথা উল্লেখ করে তিনি বলেন, ১৯৯১ সাল থেকে এ পর্যন্ত যতগুলি সংসদ হয়েছে তাতে দেশের বৃহৎ জনগোষ্ঠীকে প্রতিনিধিত্বকারী আওয়ামী লীগ বা বিএনপি বর্জন করেছে। এখনো একটি দল (বিএনপি) তার গোষ্ঠীসহ বর্জন করছে।

৫০ বছরে আমরা অনেক ঘাত প্রতিঘাত পেরিয়ে এসেছি। এখন অনেক পরিপক্ক ও ম্যাচিওর্ড সংসদ দাবি করে জি এম কাদের বলেন, সেই প্রেক্ষিতে আমরা মনে করি সংবিধানের ৭০ অনুচ্ছেদের একটি সংশোধনী হওয়া আবশ্যক। বলেন, সরকার গঠনের সময়কাল, সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব হলে এবং বাজেট পাস এই তিনটি বিষয় বাদে সংসদ সদস্যদের নিজের মতামত প্রকাশের স্বাধীনতা দেয়া উচিত। যাতে করে সরকারি দলের সদস্যরা নিজেদের জ্ঞান বুদ্ধি ও বিচার-বিবেচনা এবং এলাকার মতের প্রতিফলন ঘটিয়ে ভোট দিতে পারেন তার ব্যবস্থা করা যেতে পারে।

বিরোধী দলীয় উপনেতা বলেন, ভারতের মতো আমাদের দেশেও যদি কোন দলের সদস্যদের এক তৃতীয়াংশ সংখ্যা গরিষ্ঠতা পায় তাহলে তারা দলীয় সিদ্ধান্তের বাইরে অবস্থান নিতে পারবেন এমন বিধান বাংলাদেশেও থাকার প্রস্তাব করেন তিনি।

তিনি বলেন, সংসদীয় কমিটির প্রধান দায়িত্ব হচ্ছে সরকার ও মন্ত্রণালয়ের জবাবদিহিতা নিশ্চিত করা। কিন্তু আমরা মনে করি এই কাজগুলি স্থায়ী কমিটি করতে সক্ষম হচ্ছে না। কারণ তারা সুপারিশ দিতে পারে এবং সুপারিশগুলো যখন দেয়া হয় তখন মন্ত্রণালয় অনেক সময় এই সুপারিশগুলি দেখেও না। স্থায়ী কমিটির সুপারিশগেুলো মেনে নেয়ার তো প্রশ্নই আসে না, বেশিরভাগ সময় বিবেচনাই করে না। আমার প্রস্তাব হলো এটা তাদের একটা সময়ের মধ্যে বিবেচনা করতে হবে। সেটা কমিটিকে জানাতেও হবে। না হলে যারা দায়িত্বে আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিধান করতে হবে।

জি এম কাদের বলেন , উন্নয়ন অর্থ অবকাঠামোগত উন্নয়ন নয়। অনেকে এই বিষয়টিকে ভুল করেন। অবকাঠামোগত উন্নয়ন উন্নয়নের সহায়ক মাত্র। প্রকৃত উন্নয়ন হচ্ছে দেশ ও জনগণের সার্বিক জীবনমানের উন্নয়ন।

বিএনএ নিউজ/হাফিজুর রহমান, হাসনা

Loading


শিরোনাম বিএনএ