26 C
আবহাওয়া
৪:০৬ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » বাড়ছে গরম : জনজীবনে ভোগান্তি

বাড়ছে গরম : জনজীবনে ভোগান্তি

আবহাওয়া

বিএনএ, ঢাকা:  গরম দিন দিন বাড়ছে। খরতাপে পুড়ছে দেশ। আবহাওয়া অফিস বলছে, মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহের আওতা দিন দিন বেড়েই চলেছে। পূর্বাভাস অনুযায়ি, আগামী ১৯ এপ্রিল পর্যন্ত দেশের অভ্যন্তরে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই,  তাপপ্রবাহও কমছে না।

সোমবার(১০এপ্রিল ২০২৩) সকাল থেকে তীব্র গরমে বাইরে বের হওয়া দুস্কর ছিল সাধারণ মানুষের। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও খেটে খাওয়া শ্রমিকরা জানান, রোদের দিকে তাকানো মুশকিল ছিল। খরতাপে পুড়ছে দেশ।একদিকে রোজা অন্যদিকে তীব্র গরম। জনজীবনে অনেক ভোগান্তি। সোমবার ঢাকায় সর্বোচ্চ তপামাত্রা ৩৭.৫ ডিগ্রী, সর্বনিম্ন ২৪.৪ডিগ্রী, চট্টগ্রামে সর্বোচ্চ তপামাত্রা ৩৪.৭ ডিগ্রী সর্বনিম্ন ২৪.৬ডিগ্রী ।

সোমবার দেশের ৪৯ জেলায় উত্তপ্ত হয়ে ওঠে পরিবেশ। বৃষ্টি না হলে অসহনীয় এ তাপ হ্রাসের সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা। ঢাকা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের ৪৮ জেলায় চলছে প্রচণ্ড তাপপ্রবাহ।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
এছাড়া রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ মৌলভীবাজার জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে।
আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গাতে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং ডিমলায় সর্বনিম্ন ১৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পরবর্তী ৭২ ঘন্টায় সামান্য পরিবর্তন হতে পারে।
আজ ঢাকায় দক্ষিণ পশ্চিম অথবা পশ্চিম দিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭২ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ১৮ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫ টা ৪২ মিনিটে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ