30 C
আবহাওয়া
৭:৪৬ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » এবার পবিত্র রমজানের তারিখ ঘোষণা করলো মালয়েশিয়া

এবার পবিত্র রমজানের তারিখ ঘোষণা করলো মালয়েশিয়া


বিএনএ, বিশ্বডেস্ক: মালয়েশিয়ায় রোজা শুরু মঙ্গলবার (১২ মার্চ) থেকে। রোববার (১০ মার্চ) দেশটি থেকে চাঁদ দেখা সম্ভব হয়নি।

এদিকে চাঁদ দেখার জন্য এরই মধ্যে কমিটি গঠন করেছে আরব দেশগুলো। রোববার মাগরিবের নামাজের পর এসব দেশ থেকে চাঁদ পর্যবেক্ষণ করার কথা রয়েছে।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, রমজান হলো নবম মাস। এই মাসে মুসলিমরা সূর্য উদয় থেকে অস্ত পর্যন্ত না খেয়ে থাকেন।প্রথম রমজান কবে শুরু হচ্ছে সেই ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির ফতোয়া কাউন্সিল এক ঘোষণায় জানিয়েছে, চলতি বছরের প্রথম রোজা শুরু হবে আগামী ১২ মার্চ (মঙ্গলবার)। অস্ট্রেলিয়ায় ন্যাশনাল ইমামস কাউন্সিল সামাজিক মাধ্যমে এক পোস্টে জানিয়েছে, অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল এবং দেশটির গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদের সঙ্গে আলোচনার পর রমজানের প্রথম দিন ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতে সোমবার (১১ মার্চ) (বাংলাদেশ সময়) থেকে রোজা শুরু হবে। দেশটির স্থানীয় সময় রোববার (১০ মার্চ) রাতে প্রথম তারাবি নামাজ পড়া হবে (যুক্তরাষ্ট্রের সময় বাংলাদেশের চেয়ে ১১ ঘণ্টা পিছিয়ে)।

চলতি বছর পবিত্র রমজানে সবচেয়ে কম সময় না খেয়ে থাকতে হবে চিলির পোর্ট মন্ট শহরের মানুষদের। সেখানের মুসলিমদের ১২ ঘণ্টা ৪৪ মিনিট না খেয়ে রোজা পালন করতে হবে। সবচেয়ে বেশি সময় অর্থাৎ ১৭ ঘণ্টা ২৬ মিনিট না খেয়ে থাকতে হবে গ্রিনল্যান্ডের রাজধানীতে।

বিএনএ/এমএফ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ