36 C
আবহাওয়া
১:০৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » কৃষি গবেষণায় আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি জরুরি: প্রধানমন্ত্রী

কৃষি গবেষণায় আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি জরুরি: প্রধানমন্ত্রী

কৃষি গবেষণায় আঞ্চলিক সহযোগিতা জোরদারের আহ্বান প্রধানমন্ত্রীর

বিএনএ ডেস্ক, ঢাকা: কৃষি গবেষণায় আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির পাশাপাশি এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি গবেষণায় সহযোগিতা জোরদারসহ তিনটি প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১০ মার্চ) জাতিসংঘের খাদ্য এবং কৃষি সংস্থা (এফএও) এর ৩৬তম এশিয়া এবং প্যাসিফিক আঞ্চলিক কনফারেন্সে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান তিনি।

বাংলাদেশ প্রথমবারের মতো এ আঞ্চলিক কনফারেন্সের আয়োজন করেছে। সংযুক্ত আরব আমিরাত সফরকালীন আবাসস্থল থেকে আন্তর্জাতিক এ সম্মেলনে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়ে প্রথম প্রস্তাবে প্রধানমন্ত্রী বলেন, এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের খাদ্য নিরাপত্তার জন্য এ অঞ্চলের দেশগুলোর মধ্যে কৃষি গবেষণা ও শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা বাড়ানো জরুরি।

দ্বিতীয় প্রস্তাবে এ অঞ্চলের এফএও সদস্য দেশগুলোর মধ্যে কৃষি ক্ষেত্রে বায়োটেকনোলজি, ন্যানোটেকনোলজি এবং রোবটিক্সের মতো অত্যাধুনিক প্রযুক্তি হস্তান্তর ও জ্ঞান বিনিময় বাড়ানোর পরামর্শ দেন শেখ হাসিনা।

তৃতীয় প্রস্তাবে প্রধানমন্ত্রী বলেন, আধুনিক কৃষিতে বিপুল বিনিয়োগ প্রয়োজন। তাই কৃষিতে অর্থায়ন ও সহায়তার জন্য বিশেষ তহবিল তৈরি করা যেতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, অন্যান্য খাতের মতো কোভিড-১৯ মহামারি কৃষিখাততেও ক্ষতিগ্রস্ত করেছে। ২০২০ সালে মহামারির শুরুতে প্রাথমিকভাবে কৃষির সরবরাহ চেইন বিপর্যস্ত হয়। ফলে এ খাতের উৎপাদক ও ভোক্তা উভয়ই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

অতিমারির মধ্যে বাংলাদেশে সময়মত কার্যকর পদক্ষেপ গ্রহণে কৃষিখাতের ক্ষয়ক্ষতি দ্রুত পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে। কৃষি যান্ত্রিকীকরণসহ খাদ্য উৎপাদন এবং সরবরাহ নিশ্চিতে বিশেষ ব্যবস্থা গ্রহণের কথাও জানান শেখ হাসিনা।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ