23 C
আবহাওয়া
১২:৩২ পূর্বাহ্ণ - ফেব্রুয়ারি ২৫, ২০২৪
Bnanews24.com
Home » আবারও সীমান্তে মুহুর্মুহু গুলির শব্দ

আবারও সীমান্তে মুহুর্মুহু গুলির শব্দ

তমব্রু

বিএনএ ডেস্ক: মিয়ানমার থেকে আসা মর্টার শেলটি সফলভাবে নিষ্ক্রিয় করেছে সেনাবাহিনী ও বিজিবি। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে ঘুমধুমের নয়াপাড়া সীমান্ত এলাকায় এটি নিষ্ক্রিয় করা হয়। অবিস্ফোরিত বোমাটি নিষ্ক্রিয় করার সময় বিকট শব্দ হয়। এর পরই ওপারে মুহুর্মুহু গুলির শব্দ পাওয়া যায়। এতে সীমান্তে নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এদিকে, রাখাইন রাজ্যে টানা সংঘাতের মধ্যে বাংলাদেশে অবৈধভাবে প্রবেশ করেছে এমন ২৩ জনকে শনাক্ত করা গেছে। যারা মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি), সেনা বা অন্য কোনো সংস্থার সদস্য নয়। অবৈধ অনুপ্রবেশকারী হিসেবে তাদের বিরুদ্ধে উখিয়া থানায় মামলা করা হয়েছে। শনিবার পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে রিমান্ড আবেদন করা হবে। তাদের কাছ থেকে ৮০০ রাউন্ড গুলি ও পাঁচটি আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়।

কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, মিয়ানমারের কোনো বাহিনীর সদস্য নন এমন যারা বাংলাদেশে ঢুকেছে, তারা বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক। তাদের কাছে অস্ত্র ও বিপুল গুলি পাওয়া গেছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক কর্মকর্তা বলেন, বাহিনীর সদস্য নয়– মিয়ানমার থেকে এমন যারা ঢুকেছে, তাদের ব্যাপারে তদন্ত চলছে। একজন রোহিঙ্গাকেও এবার বিজিবি ঢুকতে দেবে না। সবার অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক পাহারায় রয়েছেন বিজিবি সদস্যরা।

এর আগে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেছিলেন, সংঘাতের মধ্যে বিদ্রোহীদের তাড়া খেয়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশে ঢুকে পড়া মিয়ানমারের নাগরিকদের সঙ্গে কিছু উচ্ছৃঙ্খল রোহিঙ্গা সন্ত্রাসীকেও পেয়েছে বিজিবি। তাদের মধ্যে দুই বা তিনজনের কাছে অস্ত্র ছিল। বাকিরা নিরস্ত্র। তাদের আমরা পুলিশে হস্তান্তর করছি।

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাতের জের ধরে এখন পর্যন্ত দেশটির সীমান্তরক্ষী বাহিনী, সেনাসহ বিভিন্ন সংস্থার ৩৩০ জন বাংলাদেশে প্রবেশ করেছে। তাদের মধ্যে ১৬৪ জন রয়েছে হ্নীলা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, বাকিরা তুমব্রুতে। বায়োমেট্রিক প্রোফাইল তৈরির পর কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে।

মিয়ানমারে রাখাইন রাজ্য ও দেশটির সীমান্ত ঘিরে কয়েক দিনের অশান্ত পরিস্থিতির পর গোলাগুলির শব্দ কিছুটা কমে এসেছে। মিয়ানমার সীমান্তের এপারে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থেকে যারা দূর-দূরান্তের স্বজনের বাড়িতে চলে গেছেন, তাদের অনেকে বসতভিটায় ফিরে আসছেন। গতকাল সীমান্তসংলগ্ন বিভিন্ন ছোট ছোট বাজারে অন্যান্য দিনের তুলনায় বেশি সংখ্যক লোকজনের আনাগোনা দেখা গেছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ
অসাধু ব্যবসায়ীদের কারসাজিরোধে ভোক্তাদেরও সতর্ক থাকার আহ্বান খাদ্যমন্ত্রীর প্রাথমিকভাবে বন্ধ করা হবে ৫০০ ইটভাটা পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন ৯ মার্চ ইউক্রেনের চেয়ে ৬ গুণ বেশি নারী-শিশু নিহত গাজায় ব্যবসায়ী সমিতিগুলো সহযোগিতা করলে  দ্রব্যমূল্য ক্রয়সীমার মধ্যে রাখা সম্ভব--সমাজকল্যাণ মন্ত্রী পবিত্র শবে বরাতের নামাজের নিয়ত, নিয়ম ও দোয়া শার্শার কৃতি সন্তান রাসেলের 'কার্ডিওলজি' ডিগ্রী অর্জন ভাসানচরে সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ রোহিঙ্গা শিশুর মৃত্যু মিয়ানমার উদ্দেশ্যপ্রণোদিতভাবে মাদক পাঠাচ্ছে: র‌্যাব মহাপরিচালক চট্টগ্রাম চিড়িয়াখানায় বাইডেন-জয়া দম্পতির নতুন তিন অতিথি