29 C
আবহাওয়া
৬:১৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » উপগ্রহচিত্রে তুরস্ক-সিরিয়ায় ধ্বংসলীলার ছবি

উপগ্রহচিত্রে তুরস্ক-সিরিয়ায় ধ্বংসলীলার ছবি


বিএনএ, বিশ্বডেস্ক : তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পের ধ্বংসলীলা ধরা পড়ল উপগ্রহচিত্রে। একসময় যেখানে ছিল সাজানো সড়ক, বহুতল বাড়ি, মাঠ ঘাট, সেগুলো এখন শুধুই ধ্বংসস্তুপ। যতদূর দেখা যায়, চারদিকে শুধু কংক্রিটের স্তূপ। পাড়া, অলিগলির মানচিত্র এই ধ্বংসলীলায় একেবারে বদলে গিয়েছে। আগে যেখানে শপিং মল ছিল, এখন সেখানে ইট, কাঠ-পাথরের স্তূপ।

ইতিমধ্যেই ১৭ হাজারেরও বেশি জনের মৃত্যু হয়েছে এই ভূমিকম্পের জেরে। এর মধ্যে ১৪ হাজারের বেশি মৃত্যু হয়েছে তুরস্কেই। গত কয়েক দিন ধরে প্রায় এক লক্ষ মানুশকে উদ্ধার করা হয়েছে বলে জানা গিয়েছে। সেই সঙ্গে ম্যাক্সার নামে এক সংস্থা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার বেশ কয়েকটি উপগ্রহ চিত্র প্রকাশ করেছে। সেই সব উপগ্রহ চিত্র দেখিয়ে দিচ্ছে ভূমিকম্পের ধ্বংসলীলা। উপগ্রহ চিত্রতে রয়েছে তুরস্কের ওই সব এলাকার ভূমিকম্পের আগের। ভূমিকম্পের পরের ছবিও রয়েছে। তাতেই ফুটে উঠছে ধ্বংস লীলা।

সোমবার ৭.৮ তীব্রতায় তুরস্কে ধ্বংসলীলা চালায় ভূমিকম্প। শহরের পর শহর ধরে সেই ধ্বংসলীলা চলেছে। পশ্চিমে আদানা থেকে পূর্বে দিয়ারবাকির, উত্তরে মালাটিয়া থেকে দক্ষিণে হাটয় পর্যন্ত শুধু ধ্বংসের ছবি।

প্রতিবেশী দেশ সিরিয়া, লেবানন, ইজ়রায়েল, গ্রিস এবং সাইপ্রাসে।

তুরস্কের মোট ১০টি প্রদেশে কম্পনে ক্ষয়ক্ষতি এবং প্রাণহানির ঘটনা ঘটেছে। সোমবার স্থানীয় সময় ভোর ৪টে ১৭ মিনিটে কাহরামানমারাস প্রদেশের পাজারিক জেলা ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ