28 C
আবহাওয়া
৭:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশের ‘বিজনেস সামিটে সৌদিআরব অংশ নেবে

বাংলাদেশের ‘বিজনেস সামিটে সৌদিআরব অংশ নেবে

সৌদি আরব বাংলাদেশের বন্ধু

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সৌদি আরব বাংলাদেশের বন্ধু রাষ্ট্র এবং দীর্ঘদিনের বৃহৎ ব্যবসায়িক ও উন্নয়ন সহযোগী। সৌদি আরবে বাংলাদেশের তৈরি পোশাক, বেকারি আইটেম, ভেজিটেবল, জুস, জুটপণ্যসহ বেশ কিছু পণ্য রপ্তানি হয়। বাংলাদেশের বিপুল সংখ্যক জনশক্তি সৌদি আরবে কর্মরত আছেন। বাংলাদেশও সৌদি আরব থেকে জ্বালানি তেল, গ্যাস, সার, খেজুরসহ বিভিন্ন পণ্য আমদানি করে থাকে।

মন্ত্রী  বৃহস্পতিবার(৯ ফেব্রুয়ারি) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তাঁর অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসেফ ইসা আলদুহাইলান এর সাথে মতবিনিময়ের সময় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন,  ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ ২৯০ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য সৌদি আরবে রপ্তানি করেছে, একই সময়ে ১ হাজার ৬৯৩ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থানে একশতটি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে, কয়েকটির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। মন্ত্রী বলেন, এগুলোতে আরো বেশি সৌদি বিনিয়োগ প্রত্যাশা করে বাংলাদেশ। এছাড়া বাংলাদেশে পর্যাপ্ত দক্ষ জনশক্তি রয়েছে, বাংলাদেশ বিভিন্ন পণ্যের একটি বড় বাজার। বিনিয়োগের ক্ষেত্রেও বাংলাদেশ সরকার বিভিন্ন ধরনের আকর্ষণীয় সুযোগ সুবিধা প্রদান করছে।

সৌদি আরবের রাষ্ট্রদূত এ সময় বলেন, বাংলাদেশ সৌদি আরবের বন্ধু রাষ্ট্র। বাংলাদেশের সাথে সৌদি আরবের সম্পর্ক ভ্রাতৃত্বপূর্ণ এবং বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সৌদি আরব বাংলাদেশকে অধিক গুরুত্ব দিয়ে থাকে। তিনি জানান, বাংলাদেশে অনুষ্ঠিতব্য ‘বিজনেস সামিট-২০২৩’-এ সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী ড. মাজেদ বিন আব্দুল্লাহ আলকাসাবির নেতৃত্বে একটি বড় প্রতিনিধিদল অংশগ্রহণ করবে।

এর আগে বাণিজ্যমন্ত্রীর সাথে তাঁর অফিস কক্ষে ঢাকায় সফররত গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী ড. মামাদৌ তানগারার নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিদল সাক্ষাৎ করে। এ সময় উভয় দেশের ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগের বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় করা হয়।

পরে বাণিজ্যমন্ত্রী ঢাকায় তাঁর সরকারি বাসভবনের অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলসের নেতৃত্বে আগত প্রতিনিধিদলের সাথে মতবিনিময় করেন। এ সময় কানাডার হাইকমিশনার বাংলাদেশে সরকারি পর্যায়ে ভোজ্যতেল ক্যানুলা এবং ক্যানুলা বীজ রপ্তানির প্রস্তাব দেন। এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, কানাডা বাংলাদেশের তৈরি পোশাকের বড় বাজার। তিনি কানাডার বিনিয়োগকারীগণকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

বিএ নএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ