28 C
আবহাওয়া
৪:৪৯ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » পতাকা দিয়ে হিজাব বানিয়ে প্রতিবাদ

পতাকা দিয়ে হিজাব বানিয়ে প্রতিবাদ

প্রতিবাদ

বিএনএ বিশ্ব ডেস্ক, ঢাকা: ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে হিজাব নিষিদ্ধের প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন আছড়ে পড়েছে। মুসলিম শিক্ষার্থী রাস্তা অবরোধ করে হিজাবের পক্ষে বিভ্ন্নে ধরনের স্লোগান দিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা যাবে না এর প্রতিবাদ জানাতে শিক্ষার্থীরা জাতীয় পতাকা দিয়ে হিজাব বানিয়ে স্কুল-কলেজের সামনে দাঁড়িয়েছে।শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবের ওপর আরোপিত বিধিনিষেধের বিরুদ্ধে মেয়েদের এমন অভূতপূর্ব প্রতিবাদ ব্যাপক প্রশংসিত হয়েছে। নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে আন্দোলনকারীদের ভিডিও ও ছবি। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের সমর্থন জানিয়ে Mohammed Salim Nabi তার প্রোফাইলে লিখেছেন নারীদের হিজাব আন্দোলনের  আদ্যোপান্ত।

বুধবার (৯ ফেব্রুয়ারি) কর্ণাটকে হিজাব নিষিদ্ধের প্রতিবাদে শত শত মুসলিম শিক্ষার্থীরা প্ল্যাকার্ড তুলে স্লোগান দেয়। আলিয়া ইউনিভার্সিটি মুসলিম স্টুডেন্টস ফেডারেশনের সদস্যরা এই প্রতিবাদে অংশ নিতে বাদ যায়নি।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, মহারাষ্ট্রেও হিজাবের পক্ষে শুরু হয়েছে স্বাক্ষর সংগ্রহ অভিযান পর্ব। এই অভিযানে অংশগ্রহণকারী নারীদের হাতে পট্টি বেঁধে হিজাবের সমর্থনে প্রচারে নামেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্র সংগঠন কর্ণাটকের কলেজে হিজাব নিষিদ্ধ করার প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন করে। মুসলিম স্টুডেন্টস ফেডারেশনের পক্ষ থেকে দিল্লি বিশ্ববিদ্যালয়ের নর্থ ক্যাম্পাসে বিক্ষোভ প্রদর্শন করা হয়।

প্রতিবাদ-৪৫স্থানীয় গণমাধ্যম বলছে, গত সপ্তাহে কর্ণাটকের কয়েকটি স্কুল মুসলিম ছাত্রীদের হিজাব পরে ঢোকার অনুমতি দিতে অস্বীকৃতি জানায়। এই ঘটনার পর রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা প্রতিবাদে নামেন। এর পাল্টা হিসেবে কর্ণাটকের হিন্দু শিক্ষার্থীরা হিজাব নিষিদ্ধের দাবিতে পাল্টা প্রতিবাদ কর্মসূচি শুরু করে।

এদিকে, হিজাব বিতর্কের প্রেক্ষিতে তিন দিন স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে কয়েকটি জেলায় জারি করা হয় ১৪৪ ধারা।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ