36 C
আবহাওয়া
১২:১২ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » হিজাব বিতর্ক: বেঙ্গালুরুর স্কুল-কলেজে ১৪৪ ধারা জারি

হিজাব বিতর্ক: বেঙ্গালুরুর স্কুল-কলেজে ১৪৪ ধারা জারি

হিজাব বিতর্ক: বেঙ্গালুরুর স্কুল-কলেজে ১৪৪ ধারা জারি

বিএনএ ডেস্ক : হিজাব বিতর্কের জেরে ভারতের বেঙ্গালুরুর সব স্কুল-কলেজের আশপাশে ১৪৪ ধারা জারি করল কর্নাটক সরকার। আগামী ২২ ফেব্রুয়ারি পর্যন্ত ওই ১৪৪ ধারা বলবৎ থাকবে।

বেঙ্গালুরুর পুলিশ কমিশনার কমল পান্ত বুধবার ১৪৪ ধারা জারির ঘোষণা করে বলেন, ‘‘ শহরে উত্তেজনা রয়েছে। নতুন করে প্রতিবাদ-বিক্ষোভ হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। তাই শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করা অপরিহার্য। এই পরিস্থিতিতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে স্কুল-কলেজের আশপাশে ফৌজদারি দণ্ডবিধির অনুযায়ী ১৪৪ ধারা জারি করা হয়েছে।’’

তিনি জানান, ২২ ফেব্রুয়ারি পর্যন্ত বেঙ্গালুরুর শিক্ষাপ্রতিষ্ঠানগুলির ২০০ মিটারর মধ্যে কোনও রকম জমায়েত বা বিক্ষোভ প্রদর্শন চলবে না।

উল্লেখ্য,গত কয়েক দিনে কর্নাটকের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে হিজাব নিষিদ্ধ করার দাবিতে গেরুয়া উত্তরীয় পরে বিক্ষোভ দেখিয়েছে হিন্দুত্ববাদী সংগঠনগুলি। পাল্টা হিজাবের সমর্থনে পথে নেমেছে মুসলিম পড়ুয়াদের একাংশ। এই পরিস্থিতিতে বড় ধরনের অশান্তি এড়াতেই এই পদক্ষেপ  নেয়া হয়েছে।

গত মাসে কর্নাটকের উদুপির একটি কলেজে হিজাব পরিহিত পড়ুয়াদের ক্লাস করতে না দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাত হয়। । জেলা প্রশাসনের ‘বার্তা’ পেয়ে কলেজ কর্তৃপক্ষই হিজাব পরে ক্যাম্পাসে না ঢোকার নির্দেশিকা জারি করেছিল বলে অভিযোগ করা হয়। কয়েক জন মুসলিম ছাত্রীকে হিজাব পরে ক্যাম্পাসে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগে সেখানে প্রথম বিক্ষোভ শুরু করে মুসলিম ছাত্রেরা।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ