30.3 C
আবহাওয়া
৯:৩৫ অপরাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হলেন কামাল উদ্দিন

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হলেন কামাল উদ্দিন

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হলেন কামাল উদ্দিন

বিএনএ: সাবেক আমলা ড. কামাল উদ্দিন আহমেদকে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে যুগ্মসচিব মোহাম্মদ আসাদুজ্জামান নূর স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ড. কামাল উদ্দিন আহমেদ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে অধিষ্ঠিত থাকাকালীন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারপতির বেতন, ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।

এর আগে ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর তিনি রাষ্ট্রপতির আদেশে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারকের পদমর্যাদাসহ জাতীয় মানবাধিকার কমিশন এর সার্বক্ষণিক সদস্য হিসেবে নিয়োগ লাভ করেন।

ড. কামাল উদ্দিন আহমেদ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্বপালন করেছেন। তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের একজন সদস্য ছিলেন। এছাড়াও বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিকসের একজন অধ্যাপক ছিলেন।

এছাড়াও তিনি বাংলাদেশ থেকে প্রথমবার দক্ষিণ কোরিয়ার গ্রিন ক্লাইমেট ফান্ড বোর্ডের একজন সদস্য হিসেবে আন্তর্জাতিকভাবে সম্মানজনক পদ লাভ করে জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং জিসিএফ সাপোর্ট পাওয়ার ক্ষেত্রে ৪৫ টি স্বল্পোন্নত দেশের প্রতিনিধিত্ব করেন।

বাংলাদেশ যৌথ সীমান্ত ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান হিসেবে ভারতের সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা করেন যা ঐতিহাসিক সীমান্ত চুক্তি বিষয়ক প্রটোকল (মুজিব-ইন্দিরা চুক্তি) প্রস্তুতিতে সহায়ক ভুমিকা পালন করে।

বাংলাদেশ-ভারতের সীমান্ত সমস্যার নবযুগসৃষ্টিকারী শান্তিপূর্ণ সমাধানে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন। আইন শৃঙ্খলা বজায় রাখার মাধ্যমে মানবাধিকার সুরক্ষা, আন্তর্জাতিক চুক্তির খসড়া প্রস্তুতি, বিভিন্ন বিষয়ে বিশেষত মানব পাচার, মাদক ও অর্থ পাচার প্রতিরোধ এবং সন্ত্রাসীদের অর্থায়ন বিষয়ে বিভিন্ন দেশের সঙ্গে সফল আলোচনার ক্ষেত্রে ভূমিকা রাখেন ড. কামাল উদ্দিন আহমেদ।

বিএনএ/এ আর

 

Loading


শিরোনাম বিএনএ