30 C
আবহাওয়া
৭:২৭ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে কলা অনুষদের আন্তর্জাতিক কনফারেন্স শুরু ১৩ নভেম্বর

রাবিতে কলা অনুষদের আন্তর্জাতিক কনফারেন্স শুরু ১৩ নভেম্বর

রাবিতে কলা অনুষদের আন্তর্জাতিক কনফারেন্স শুরু ১৩ নভেম্বর

বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে কলা অনুষদের আন্তর্জাতিক কনফারেন্স। আগামী ১৩ নভেম্বর উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হবে এই আয়োজন।

বুধবার (৯ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের কনফারেন্স কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান কলা অনুষদের অধিকর্তা ও কনফারেন্সের আহ্বায়ক অধ্যাপক ড. ফজলুল হক। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মাসঊদ আখতার এবং ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন।

লিখিত বক্তব্যে অধ্যাপক ফজলুল হক বলেন, “আমরা সানন্দের সাথে জানাচ্ছি যে, কলা অনুষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় দ্বিতীয় বারের মতো আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্সের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এবারের আন্তর্জাতিক কনফারেন্সের বিষয় নির্ধারণ করা হয়েছে— Issues and Discourses around Liberal Arts and Humanities.”

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এই সম্মেলনে উপস্থাপনের জন্য বাংলা, ইংরেজি, আরবি, ফারসি ও উর্দু, এই ৫টি ভাষায় প্রবন্ধ আহ্বান করা হয। সম্মেলনের মূল কমিটি দ্বারা গঠিত Abstract Review Comittee-এর সদস্যগণ অক্লান্ত পরিশ্রম করে প্রবন্ধসমূহ যাচাই-বাছাই করে কনফারেন্সে পাঠ করার জন্য ২২৩ টি প্রবন্ধ মনোনিত করেন। বাংলাদেশ, আমেরিকা, ফ্রান্স, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, তুরস্ক ও তাজাকিস্তানের সম্মানিত শিক্ষক-গবেষকগন এ কনফারেন্সে অংশগ্রহণের জন্য প্রবন্ধ জমা দেন। প্রবন্ধ উপস্থাপন করা ছাড়াও সংশ্লিষ্ট দেশের আগ্রহী শিক্ষক-গবেষক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদভুক্ত বিভাগসমূহের এম.এ শ্রেণির দুই শতাধিক শিক্ষার্থী কনফারেন্সে অংশগ্রহণ করবেন।

১৩ নভেম্বর সকাল সাড়ে ৯টায় বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মাধ্যমে কনফারেন্স শুরু হবে। কনফারেন্সে সভাপতিত্ব করবেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ফজলুল হক এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন: ভারতের আসাম রয়্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সঞ্জয় প্রতাপ, রাবি উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সুলতান-উল-ইসলাম, ড. হুমায়ুন কবীর, দারুল এহসান বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য প্রফেসর ড. আকবর উদ্দিন আহমেদ এবং ঢাকায় নিযুক্ত ইরান দূতাবাসের সাংস্কৃতিক পরামর্শদাতা ড. সেয়াদ হাসান সেহাত।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানের পর Key-Note Session-এ তিনটি মৌলিক প্রবন্ধ উপস্থাপিত হবে। মোট ৭টি ভেন্যুতে একই সাথে ২৭টি একাডেমিক সেশন চলবে। যেখানে Key Note Speaker হিসেবে থাকবেন: যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রফিকুল আলম, ভারতের জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শওগত ভাদুড়ী এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিলীপ কুমার।

এবারের সম্মেলনে শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ “নবাব বাহাদুর সৈয়দ নবাব আলী চৌধুরী সম্মাননা’য় ভূষিত করা হবে ভারতের পন্ডিচেরী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গুরমীৎ সিংহ। এছাড়া, ‘মুক্তিযুদ্ধকালীন এক সংগ্রামী মা’, যিনি রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার প্রেমতলী গ্রামের বিশিষ্ট নাগরিক মোসা, আনসারী খানম, তাকে কলা অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিশেষ সম্মাননা ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে। সম্মেলনে রাবি কলা অনুষদ এবং Policy Research Centre.bd (PRC)-এর সাথে শিক্ষা বিষয়ক সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হবে। স্মারক অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক-গবেষকগণ এবং PRC ফেলোগণ গবেষণা ও জ্ঞান বিনিময়ের সুবিধা লাভ করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

বিএনএ/সাকিব, এমএফ

Loading


শিরোনাম বিএনএ