27 C
আবহাওয়া
৩:০৯ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশে খাদ্য রপ্তানি বন্ধ করল মিয়ানমার

বাংলাদেশে খাদ্য রপ্তানি বন্ধ করল মিয়ানমার


বিএনএ : রাখাইন রাজ্যের সীমান্ত শহর মংডু দিয়ে চাল, ডাল, বাদাম ও পেঁয়াজসহ অন্যান্য খাদ্যপণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারের জান্তা সরকার। বাংলাদেশের সোনালী ব্যাংক মিয়ানমারের দুটি বড় ব্যাংকের সম্পদ জব্দ করার সিদ্ধান্ত নেওয়ার পরই এই পদক্ষেপ নিলো দেশটি।

মিয়ানমার জান্তার বাণিজ্য মন্ত্রণালয় ১ সেপ্টেম্বর নিষেধাজ্ঞার আদেশে জানায়, চাল, সয়াবিন, বাদাম ও পেঁয়াজসহ খাদ্যপণ্য শুধু রাখাইন রাজ্যের রাজধানী সিতওয়ের বাণিজ্যিক জোন দিয়েই রপ্তানি করা যাবে। ৪ সেপ্টেম্বর থেকে এটি কার্যকর হওয়ার কথা। তবে শুক্রবার মিয়ানমার নাউ এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করলে বিষয়টি জানাজানি হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের ব্যবসা বিভাগের ব্যবস্থাপনা পরিচালক মিন্ট থুরা বলেন, সোনালী ব্যাংক যে নিষেধাজ্ঞা দিয়েছে, যেটি কিনা জনগণ ও তাদের জনগণের সম্পত্তি ছিনতাইয়ের শিকার হতে পারে। ফলে ছিনতাই এড়াতে শুধু সিতওয়ে দিয়ে রপ্তানি করা উচিত।

জান্তার বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছরের এপ্রিল থেকে আগস্টের মধ্যে মংডু হয়ে বাংলাদেশে রপ্তানিকৃত পণ্যের মোট মূল্য ৪.৫ মিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে।

জান্তা নিয়ন্ত্রিত অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান মিয়ানমা ফরেইন ট্রেড ব্যাংক (এমএফটিবি) ও মিয়ানমা ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংকের (এমআইসিবি) ১০০ কোটি ডলারের বেশি সম্পত্তি সোনালী ব্যাংকে ছিল। যা গত জুনে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় জব্দের তালিকায় পড়ে যায়।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ