27 C
আবহাওয়া
১১:৪৫ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতির আশা

চট্টগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতির আশা

চট্টগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতির আশা

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামে গত কয়েকদিন ধরে চলা টানা ভারি ও অতি ভারি বৃষ্টিপাতের প্রবণতা কমতে শুরু করেছে। নদীর পানি কমায় ফেনী, কক্সবাজার, চট্টগ্রাম ও বান্দরবানের নিম্নাঞ্চলের পানিও কমতে শুরু করেছে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি)। গত ৯ দিন ধরে দেশের সমুদ্রবন্দরগুলোর ওপর জারি থাকা ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামিয়ে ফেলা হয়েছে। তবে আপাতত বৃষ্টি কমলেও আগামী তিনদিনে বৃষ্টি আবারও বাড়তে পারে।

চট্টগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতির আশা
বান্দরবানের রুমা বাজারে জলাবদ্ধতা

গত কয়েকদিনের অতিভারী বৃষ্টি আর পাহাড়ী ঢলে দেশের বিভিন্ন অঞ্চলে, বিশেষ করে চট্টগ্রামে জনজীবন বিপর্যন্ত হয়ে পড়েছিল। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কেরানীহাট-বান্দরবান সড়ক পানির নিচে তলিয়ে যাওয়ায় তিনদিন ধরে সারাদেশের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। চট্টগ্রাম নগরসহ সাতকানিয়া, লোহাগাড়া ও চন্দনাইশ উপজেলায় বন্যার পানিতে বন্দী হয়ে পড়েছে লাখো মানুষ। বন্ধ করে দেওয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠান। পানিতে ডুবে ও পাহাড় ধসে হতাহতের ঘটনাও ঘটে সেখানে। উদ্ধার তৎপরতা চালায় সেনাবাহিনী।

চট্টগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতির আশা
সৃষ্ট ভূমিধসে সেনাবাহিনীর উদ্ধার কার্যক্রম

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, অতি ভারি বৃষ্টিপাতের প্রবণতা কমে আসায় বুধবার (৯ আগস্ট) ওই চার জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির আরও উন্নতি হতে পারে।

বুধবার সকাল ৬টা পর্যন্ত দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকা ও তত্সংলগ্ন উজানে মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে বলে জানায় পাউবো। তবে অতি ভারি বৃষ্টিপাতের প্রবণতা কমে আসায় এ সময় এই অঞ্চলের মুহুরী, ফেনী, হালদা, কর্ণফুলী, সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি ধীরগতিতে কমতে পারে। ফলে আজ ফেনী, কক্সবাজার, চট্টগ্রাম ও বান্দরবান জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

চট্টগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতির আশা
অতি ভারি বর্ষণে চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে পানি

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানান, বৃষ্টিপাতের তীব্রতা কমে আসায় পানি নামতে শুরু করেছে। আগামী ২৪ ঘণ্টায় এসব অঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। বৃষ্টিপাত কম থাকলে আমরা আশা করছি, আগামী ৪৮ ঘণ্টায় বন্যা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে যাবে।

চট্টগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতির আশা
বান্দরবানে বন্যা দূর্গতদের মাঝে শুকনা খাবার নিয়ে যাচ্ছে সেনাবাহিনী

পাউবোর তথ্য অনুযায়ী, গতকাল বিকেল ৩টায় সাঙ্গু নদীর পানি বান্দরবান স্টেশনে ৩৬৩ সেন্টিমিটার ও চট্টগ্রামের দোহাজারী স্টেশনে ৫৪ (২৩) সেন্টিমিটার এবং মাতামুহুরী নদীর পানি বান্দরবানের লামা স্টেশনে বিপত্সীমার ১৯৯ (২৬৮) সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

চট্টগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতির আশা
রাঙ্গামাটিতে ভূমিধসে ক্ষতিগ্রস্থ লোকনাথ মন্দির

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, চলতি বছর আগস্টের প্রথম সপ্তাহে চট্টগ্রাম ও উপকূলীয় অঞ্চলে গত কয়েক বছরের তুলনায় বেশি বৃষ্টি হয়েছে। তবে বুধবার সারা দেশে বৃষ্টি থাকলেও এর তীব্রতা কমে আসবে। আজ থেকে ভারি বা অতি ভারি বৃষ্টিপাতের প্রবণতাও কমবে।

আগের দিনের তুলনায় গতকাল চট্টগ্রাম ও উপকূলীয় অঞ্চলে বৃষ্টি কমেছে অনেকটাই। পার্বত্য জেলা বান্দরবানে আগের দিন ৩৪২ মিলিমিটার বৃষ্টি হলেও গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১২২ মিলিমিটার বৃষ্টি হয়।

এছাড়া পটুয়াখালীর খেপুপাড়ায় ১০৪, রাঙামাটিতে ১০৩, কক্সবাজারে ৯৮ ও চট্টগ্রামে ৩৩ মিলিমিটার বৃষ্টি হয় এদিন। ঢাকায় এ সময় ৪১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আজ থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে।

চট্টগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতির আশা
আর্মি ক্যাম্পে ভূমিধস

বুধবার সকালে সর্বশেষ সামুদ্রিক আবহাওয়ার পরিস্থিতিতে জানানো হয়, সমুদ্রবন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

চট্টগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতির আশা
চন্দনাইশের পূর্বজোয়ারা বৌদ্ধ মন্দির এলাকা পানিতে প্লাবিত

এছাড়া বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়- বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ