29 C
আবহাওয়া
৭:৩৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সড়ক দুর্ঘটনায় নিহত আম্পায়ার রুডি কোয়ের্তজেন

সড়ক দুর্ঘটনায় নিহত আম্পায়ার রুডি কোয়ের্তজেন


বিএনএ, স্পোর্টস ডেস্ক: সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা আম্পায়ার রুডি কোয়ের্তজেন। মঙ্গলবার (৯ আগস্ট) সকালে দক্ষিণ আফ্রিকার রিভারডেলে এক দুর্ঘটনায় রুডি তাঁর তিন সঙ্গীসহ নিহত হয়েছেন।

দক্ষিণ আফ্রিকান আম্পায়ার ও কোয়ের্তজেনের সহকর্মী মারাইস ইরাসমাস বলেছেন, ‘রুডি শারীরিক এবং মানসিকভাবে শক্তিশালী চরিত্র ছিলেন। তিনি দক্ষিণ আফ্রিকান আম্পায়ারদের বিশ্ব মঞ্চে যাওয়ার পথ তৈরি করেছিলেন। আমাদের সবাইকে বিশ্বাস করতে বাধ্য করেছিল যে এটি সম্ভব। একজন সত্যিকারের কিংবদন্তি তিনি। তরুণ আম্পায়াররা তার কাছ থেকে অনেক কিছু শিখেছে।’

২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং পেশাকে বিদায় বলার আগে কোয়ের্তজেন রেকর্ড ৩৩১টি আন্তর্জাতিক ম্যাচের দায়িত্ব পালন করেন। অবশ্য পরে সেটি ছাড়িয়ে যান পাকিস্তানের আলিম দার। আলিম দার এবং ওয়েস্ট ইন্ডিজের স্টিভ বাকনর ছাড়াও ১০০টির বেশি টেস্ট ম্যাচ (১০৮টি) পরিচালনা করা তিনজন আম্পায়ারের একজন ছিলেন কোয়ের্তজেন।

আম্পায়ার কোয়ের্তজেনের প্রথম আন্তর্জাতিক সিরিজে দায়িত্ব পালন করেন ১৯৯২-৯৩ সালে ভারতের দক্ষিণ আফ্রিকা সফরে। অভিষেক ম্যাচ ছিল তৎকালীন পোর্ট এলিজাবেথে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় ম্যাচ।

১৯৯৯ সালের সেপ্টেম্বরে সিঙ্গাপুরে ওয়েস্ট ইন্ডিজ এবং ভারতের মধ্যে একটি ম্যাচে অনৈতিক সিদ্ধান্ত দিতে ঘুষ দেওয়ার কথা বলা হলে তিনি তা প্রত্যাখ্যান করে ব্যাপক প্রশংসা অর্জন করেন। তিনি ২০১১ সালে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে দিয়ে ইতি টানেন দীর্ঘ আম্পায়ারিং ক্যারিয়ারের।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ