28 C
আবহাওয়া
২:৫৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » যে প্রশ্ন নিয়ে ববিতে সমালোচনার ঝড়!

যে প্রশ্ন নিয়ে ববিতে সমালোচনার ঝড়!

শয়তান দেহ পাবি, মন পাবি না প্রশ্নে ববিতে সমালোচনার ঝড়

বিএনএ, ববি: বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) মিডটার্ম পরীক্ষার প্রশ্নপত্রে “শয়তান দেহ পাবি মন পাবি না” এমন একটি উদাহরণ আসায় আলোচনা সমালোচনা করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও সমালোচনার ঝড় তুলেছে।

জানা যায়, বৃহস্পতিবার (৮ জুন) ব্যাবসায় ও শিক্ষা অনুষদের একটি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের বাংলাদেশ স্টাডিজ কোর্সে প্রথম বর্ষের দ্বিতীয় মিডটার্ম পরীক্ষায় প্রশ্নটি আসে। প্রশ্নপত্রে ” শয়তান দেহপাবি মন পাবি না, শয়তান দেহ পাবি চিন্তা পাবি না” উদাহরণের মাধ্যমে ব্রিটিশ হেজিমনিকে বিশ্লেষণ করতে বলা হয়।

এরপর আস্তে আস্তে আলোচনা সমালোচনা চলতে থাকে প্রশ্নপত্রটি নিয়ে। রাতে বিশ্ববিদ্যালয়ের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নেটিজেনরা এটা নিয়ে তুমুল সমালোচনার ঝড় তোলেন। কেউ কেউ সমালোচনা করে বিপক্ষে অবস্থান নিচ্ছেন এমন উদ্ভট উদাহরণ নিয়ে৷ আবার কেউ কেউ পক্ষে অবস্থান নিচ্ছেন প্রশ্নে এমন বাস্তব ক্রিয়েটিভ উদাহরণে হেজিমনি বিষয়টি দেওয়ার জন্য।

ইমদাদুল ইসলাম নামে এক ববি শিক্ষার্থী ফেসবুকের নিজের ওয়ালে ব্যাঙ্গ করে লিখেছেন “শয়তান দেহ পাবি মন পাবি না” ইহা একটি বিশ্ববিদ্যালয়ের মিডটার্মের প্রশ্নপত্র!”

পক্ষে অবস্থান নিয়ে আবুবকর সিদ্দিক নামে একজন লিখেছেন, “উইকিপিডিয়ায় পড়া শিক্ষক আর তাতে অভ্যস্তরা সৃজনশীলতা বুঝবে না। এর কূপমন্ডুকতার চর্চা করেই যাবে। সবকিছু নিয়ে ট্রোল করবে। বেকার আগডুম বাগডুম লোক এরা।”

সমালোচনা করে শামীম (ছদ্মনাম) এক শিক্ষার্থী লিখেছেন, “বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যদি নৈতিকতা শিক্ষায় অবদান না রেখে অশ্লীলতা ছড়ায় এমন অপ্রীতিকর ভাবধারার প্রশ্ন করেন সেটা একটা জাতিকে নষ্ট ও পথভ্রষ্ট করার জন্য যথেষ্ট হতে পারে।”

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ফেসবুকে পোস্ট করে লিখেছেন, “শয়তান দেহ পাবি কিন্তু মন পাবি না, শয়তান দেহ পাবি কিন্তু চিন্তা পাবি না” বাক্যটাকে পারিপার্শ্বিক ধরে উপমহাদেশের British hegemony অর্থাৎ ব্রিটিশ আধিপত্যকে ব্যাখ্যা করতে বলেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক। আমার কাছে ব্যাপারটা ভালোই লেগেছে বরং একটু ও হাস্যকর মনে হয়নি।”

বিএনএনিউজ/রবিউল ইসলাম,বিএমb

Loading


শিরোনাম বিএনএ