28 C
আবহাওয়া
৯:২০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » কক্সবাজার সৈকতে ভেসে আসল বিশালাকার মৃত তিমি

কক্সবাজার সৈকতে ভেসে আসল বিশালাকার মৃত তিমি

কক্সবাজার সৈকতে ভেসে আসল বিশালাকার মৃত তিমি

বিএনএ কক্সবাজার: কক্সবাজার সমুদ্র সৈকতের রামু এলাকার সমুদ্র সৈকতে ভেসে এসেছে বিশালাকৃতির মৃত এক নীল তিমি। হিমছড়ি ও দরিয়ানগর নামক এলাকার মাঝামাঝি একটি জায়গায় তিমিটি পাওয়া গেছে।শুক্রবার(০৯ এপ্রিল) দুপুরে জোয়ারের পানি নামতে শুরু করলে স্থানীয় লোকজনের নজরে আসে এটি।

খবর পেয়ে জেলা প্রশাসন, স্থানীয় পুলিশ, বনবিভাগ, পরিবেশ অধিদপ্তরের সংশ্লিষ্টরা ঘটনাস্থলে পৌঁছান। এখন করণীয় ঠিক করছেন তারা।

স্থানীয়রা জানান, ঠিক কখন কিভাবে তিমিটি ভেসে এসেছে  তা বোঝা যাচ্ছে না। তবে কয়েকদিন আগেই যে মারা গেছে তা নিশ্চিত – কারণ তিমিটি থেকে প্রচণ্ড দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে।সাগরের পানিতে ভাসতে ভাসতে মৃত তিমিটির সামনের অংশ বিকৃত হয়ে গেছে।

কক্সবাজার সম্পদ রক্ষা আন্দোলনের মুখপত্র মুফিজুর রহমান মুফিজ জানান, গভীর সাগরে বড় জাহাজের ধাক্কায় তিমিটির মৃত্যুর কারণ হতে পারে। বাংলাদেশের জলসীমার বাইরে তিমিটি মারা যেতে পারে বলেও ধারণা করছেন তিনি।

মেরিন লাইফ বিশেষজ্ঞ জহিরুল ইসলাম জানান, আনুমানিক ১৬ থেকে ১৭ বছর বয়সী এ তিমিটি হয়ত পাঁচ থেকে ছয় দিন আগে মারা গেছে। ৪৪ ফুট দীর্ঘ ও ২৬ ফুট ডায়া এ তিমিটি আনুমানিক আড়াই টন ওজন হতে পারে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভেজ বলেন, প্রাথমিকভাবে এটি তিমি হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রাণী সম্পদ অধিদপ্তর, মৎস্য সম্পদ অধিদপ্তরের বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে করণীয় ঠিক করা হবে। সাগরে লক্ষ প্রজাতির প্রাণীর বিচরণ। মাঝেমধ্যে কিছু কিছু প্রাণী মারা যাওয়াটা স্বাভাবিক। তবু কি কারণে তিমিটি মারা গেছে, তা নির্ণয়ের চেষ্টা করা হবে বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ