35 C
আবহাওয়া
১:২৯ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » পতনের পর বড় সূচক বেড়েছে ডিএসইতে

পতনের পর বড় সূচক বেড়েছে ডিএসইতে

ডিএসই

বিএনএ, ঢাকা: চার কার্যদিবস বড় পতনের পর আজ বুধবার বড় উত্থান হয়েছে পুঁজিবাজারে। ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ সব খাতের শেয়ারের দাম বাড়ায় বুধবার (৯ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৫৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৮২ পয়েন্ট।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫৫.৭৩ পয়েন্ট বা ২.৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৩০ দশমিক ০৮ পয়েন্টে। এর আগে ২০২০ সালের ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ অর্থাৎ ২৩২ পয়েন্ট সূচক বেড়েছিল।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৭৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৭৪৬ কোটি ৯৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৬৫টির বা ৯৬.৫৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩টির বা ০.৭৯ শতাংশের এবং ১০টি বা ২.৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ২৪৯.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৬৬৩.৩৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সার্বিক সিএএসপিআই সূচক ৪১৯.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৪৩৭.৬৬ পয়েন্টে এবং সিএসআই সূচক ২৬.৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২১৩.৩৬ পয়েন্টে।

এদিনে সিএসইতে ২৯৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ২৫২টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত আছে ১৩টির। দিন শেষে সিএসইতে ২৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ