23 C
আবহাওয়া
১:১৮ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » প্রথমবার সংসদে যাচ্ছেন যারা

প্রথমবার সংসদে যাচ্ছেন যারা

বৃহস্পতিবার জাতীয় সংসদের বিশেষ অধিবেশন

বিএনএ, ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ৭ জানুয়ারি (রোববার)। এই নির্বাচনে বিজয়ী হয়ে প্রায় ১০০ নতুন মুখ দ্বাদশ জাতীয় সংসদের সদস্য হতে যাচ্ছেন। নির্বাচনে নতুন যারা জিতেছেন তাদের বেশিরভাগই স্বতন্ত্র প্রার্থী। এছাড়া নৌকার হয়েও জাতীয় সংসদে প্রথমবার বসতে যাচ্ছেন নতুন কয়েকজন সদস্য।

ঢাকা বিভাগ থেকে নতুন যারা-

ঢাকা-১০ আসন থেকে নৌকার প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, ঢাকা-৪ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেন, ঢাকা-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান মোল্লা সজল, ঢাকা-১৯ এর স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ সাইফুল ইসলাম, ঢাকা-৬ এর সাঈদ খোকন, ঢাকা-৭ এর সোলাইমান সেলিম, ঢাকা-১১ এর মোহাম্মদ ওয়াকিল উদ্দিন, ঢাকা-১৪ এর মাইনুল হোসেন খান নিখিল, ঢাকা-১৮ এর খসরু চৌধুরী, মানিকগঞ্জ-২ আসনে স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ টুলু প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

সিলেট বিভাগ থেকে নতুন যারা-

হবিগঞ্জ-৪ আসন থেকে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। হবিগঞ্জ-১ আসনে স্বতন্ত্র প্রার্থী আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী। হবিগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী ময়েজ উদ্দিন শরিফ রুয়েল, হবিগঞ্জ-৩ আওয়ামী লীগের প্রার্থী এডভোকেট মো. আবু জাহির প্রথমবার নির্বাচিত হয়েছেন।

সুনামগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট রনজিত চন্দ্র সরকার ও সুনামগঞ্জ-২ আসন থেকে প্রথমবার বিজয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী জয়া সেনগুপ্ত। মৌলভীবাজার-১ আসনে নৌকার প্রার্থী মো. শাহাব উদ্দিন, মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে নৌকার প্রার্থী শফিউল আলম নাদেল, মৌলভীবাজার-৩ আসনে নৌকার প্রার্থী জিল্লুর রহমান ও মৌলভীবাজার-৪ আসনে নৌকার প্রার্থী আব্দুস শহীদ বিজয়ী হয়ে প্রথমবার সংসদে যাচ্ছেন।

চট্টগ্রাম বিভাগ থেকে নতুন যারা-

চট্টগ্রাম-১ আসনে নৌকার প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ছেলে মাহবুব রহমান রুহেল, চট্টগ্রাম-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী খাদিজাতুল আনোয়ার সনি, চট্টগ্রাম-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী এস এম আল মামুন, চট্টগ্রাম-৮ আসনে জয়ী নগর আওয়ামী লীগ নেতা আবদুচ ছালাম, চট্টগ্রাম-১০ আসনে জয়ী হয়েছেন গত আগস্টে এই আসনের উপনির্বাচনে জয়ী হয়ে প্রথমবার সংসদে যাওয়া মহিউদ্দিন বাচ্চু, চট্টগ্রাম-১২ আসনে মোতাহেরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম-১৫ আসনে এম এ মোতালেব এবং কুমিল্লা-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবু জাহের প্রথমবার নির্বাচিত হয়ে যাচ্ছেন সংসদে।

ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে স্বতন্ত্র প্রার্থী এ এস কে একরামুজ্জামান, কক্সবাজার-১ আসন থেকে প্রথমবার নির্বাচন করে জয়ী হয়েছেন সৈয়দ মুহাম্মদ ইবরাহিম। ময়মনসিংহ বিভাগ থেকে নতুন যারা-

প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ময়মনসিংহ-১ (হালুয়াঘাট ও ধোবাউড়া) আসনে মাহমুদুল হক (সায়েম), ময়মনসিংহ-৪ (সদর) আসনে মোহিত উর রহমান (শান্ত), ময়মনসিংহ-৫ (মুক্তাগাছা) আসনে নজরুল ইসলাম, ময়মনসিংহ-৬ (ফুলবাড়িয়া) আসনে আবদুল মালেক সরকার, ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনে এ বি এম আনিছুজ্জামান, ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনে মাহমুদ হাসান, ময়মনসিংহ-১১ (ভালুকা) আসনে এম এ ওয়াহেদ। জামালপুর-১ আওয়ামী লীগের প্রার্থী নূর মোহাম্মদ, জামালপুর-৪ স্বতন্ত্র প্রার্থী অধ্যক্ষ আব্দুর রশিদ এবং জামালপুর-৫ আসন থেকে প্রথমবারের মতো আবুল কালাম আজাদ নির্বাচিত হয়েছেন।

রংপুর বিভাগ থেকে নতুন যারা-

পঞ্চগড়-১ আসনে জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাঈমুজ্জামান ভূইয়া প্রথমবারের মতো দলের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

বরিশাল বিভাগ থেকে নতুন যারা-

পিরোজপুর-২ আসনে স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজ।

রাজশাহী বিভাগ থেকে নতুন যারা-

রাজশাহী-২ আসনে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা শফিকুর রহমান বাদশা। রাজশাহী-৪ আসনে আবুল কালাম আজাদ এবং রাজশাহী-৩ আসন থেকে আসাদুজ্জামান আসাদ, পাবনা-৪ থেকে গালিবুর রহমান শরীফ প্রথমবার নির্বাচিত হয়েছেন। খুলনা বিভাগ থেকে নতুন যারা-

মাগুরা-১ আসনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়ে প্রথমবার সংসদে যাচ্ছেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসান। বাগেরহাট-৪ আসনে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ বিপুল ভোটে বিজয়ী হয়ে প্রথমবার সংসদে যাচ্ছেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ