28 C
আবহাওয়া
১০:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আবারও জনসম্মুখে মৃত্যুদণ্ড কার্যকর তালেবানের

আবারও জনসম্মুখে মৃত্যুদণ্ড কার্যকর তালেবানের

তালেবান

বিএনএ বিশ্ব ডেস্ক: আফগানিস্তানে জনসম্মুখে এক ব্যক্তির ফাঁসি দিয়েছে তালেবান। কট্টরপন্থি গোষ্ঠীটি গত বছর ক্ষমতায় আসার পর বুধবার (৭ ডিসেম্বর) এটিই প্রথম প্রকাশ্যে ফাঁসির আদেশ কার্যকরের ঘটনা। খবর- বিবিসি

তালেবানের একজন মুখপাত্র বিবিসিকে জানান, দক্ষিণ-পশ্চিম ফারাহ প্রদেশের একটি জনাকীর্ণ স্টেডিয়ামে তাজমির নামের এক ব্যক্তির ফাঁসি কার্যকর করা হয়েছে। তাজমির একজনকে খুনের কথা স্বীকার করেছিলেন। তালেবান সরকারের বেশিরভাগ শীর্ষ মন্ত্রীসহ অনেক নেতা ফাঁসি কার্যকরের সময় সেখানে উপস্থিত ছিলেন।

ব্রিটিশ গণমাধ্যম জানায়, বিচারকদের শরিয়া আইন পুরোপুরি কার্যকর করার নির্দেশ দেয়ার কয়েক সপ্তাহ পরে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেয়া হল। তালেবান গত বছর ক্ষমতায় আসার পর আশ্বাস দেয় যে, তারা আগের মতো কট্টর শাসনব্যবস্থা চাপাবে না। তবে তারা যে কথা রাখেনি তা বুধবারের জনসম্মুখে ফাঁসি কার্যকরের ঘটনার মাধ্যমে স্পষ্ট হয়ে উঠেছে। গত মাসে লোগার প্রদেশে একটি জনাকীর্ণ ফুটবল স্টেডিয়ামে বেশ কয়েকজন ব্যক্তিকে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়। এবার প্রকাশ্যে ফাঁসি কার্যকরের ঘটনা স্বীকার করলো তালেবান।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানান, ফাঁসি কার্যকরের সময় সুপ্রিম কোর্টের বেশ কয়েকজন বিচারপতি, সামরিক সদস্য এবং আইনমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীসহ জ্যেষ্ঠ মন্ত্রীরা উপস্থিত ছিলেন। আফগানিস্তানের পাপ-পূণ্য মন্ত্রণালয়ের মন্ত্রী মুহাম্মদ খালেদ হানাফিও এসময় উপস্থিত ছিলেন। তবে প্রধানমন্ত্রী হাসান আখুন্দ উপস্থিত ছিলেন না বলে তালেবান মুখপাত্র জানান।

তালেবান জানায়, হেরাত প্রদেশের বাসিন্দা তাজমির প্রায় পাঁচ বছর আগে মোস্তফা নামে এক ব্যক্তিকে ছুরিকাঘাত করে হত্যা করেছিলেন। পরবর্তীতে তিনটি তালেবান আদালতে তাকে দোষী সাব্যস্ত করা হয়। তালেবানের সুপ্রিম লিডার মোল্লা আখুন্দজাদা তাজমিরের সর্বোচ্চ সাজা অনুমোদন করেন।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ