38 C
আবহাওয়া
৫:৫৬ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম বন্দরে ভিড়লো যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজ ইউএসএস তুলসা

চট্টগ্রাম বন্দরে ভিড়লো যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজ ইউএসএস তুলসা


বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরের জেটিতে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজ ইউএসএস তোলসা। ইউএসএস তুলসা বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ‘কারাত-২০২১’ শীর্ষক যৌথ প্রশিক্ষণ ও মহড়ায় অংশ নিবে।

বুধবার (৮ ডিসেম্বর) দুপুরে জাহাজটি চট্টগ্রাম বন্দর জেটিতে এসে পৌঁছায়। এ সময় কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন মাসুদুল করিম সিদ্দিকী স্বাগত জানান। বাংলাদেশ নৌবাহিনীর একটি সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী বাদ্য পরিবেশন করে। শনিবার (১১ ডিসেম্বর) জাহাজটি বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে।

নৌবাহিনী জানায়, বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজটির অধিনায়ক কমান্ডার উইলিয়াম ডিভোর বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করবেন। তিনি চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম মোজাম্মেল হক এবং কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ এর সঙ্গেও সৌজন্য সাক্ষাত করবেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও জাহাজটির অধিনায়ক বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) এ মহড়ার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

গত শনিবার (০৪ ডিসেম্বর) থেকে চলমান মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর লিটোরাল কমব্যাট শিপ (এলসিএস) ইউএসএস তুলসা, MH-60S হেলিকপ্টার এবং বাংলাদেশ নৌবাহিনী জাহাজ সমুদ্র অভিযান, প্রত্যয়, দূর্জয় এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট (এমপিএ) অংশ নিয়েছে।

যৌথ এ প্রশিক্ষণ মহড়ার মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির ওপর তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা।

বিএনএ/ এমএফ

Loading


শিরোনাম বিএনএ