29 C
আবহাওয়া
৯:৫০ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » হেলিকপ্টার দুর্ঘটনায় ভারতের প্রতিরক্ষা প্রধান নিহত

হেলিকপ্টার দুর্ঘটনায় ভারতের প্রতিরক্ষা প্রধান নিহত

বিপিন রাওয়াত

বিএনএ, বিশ্বডেস্ক: ভারতের দক্ষিণাঞ্চলে হেলিকপ্টার দুর্ঘটনায় দেশটির প্রতিরক্ষা প্রধান (চিফ অব ডিফেন্স স্টাফ) বিপিন রাওয়াত নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় তার স্ত্রী মধুলিকাও নিহত হন। এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

বুধবার (৮ ডিসেম্বর) দুর্ঘটনার কবলে পড়ে সেনাবাহিনীর ওই এমআই- ১৭ হেলিকপ্টারটি। এতে বিপিন রাওয়াতের সঙ্গে ছিলেন তার স্ত্রী এবং ১২ সেনা কর্মকর্তা।

ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে, হেলিকপ্টারে থাকা ১৪ জনের মধ্যে ১৩ জনই নিহত হয়েছেন। এরমধ্যে বিপিন রাওয়াত ও তার স্ত্রীও রয়েছে। একমাত্র ব্যক্তি কে বেঁচে আছেন, তা আনুষ্ঠানিকভাবে জানা যায়নি। তবে তাঁর শরীরের ৯০ শতাংশ পুড়ে গেছে।

বুধবার বেলা ১২টা ৪০ মিনিটে তামিলনাড়ুর কুন্নুরের জঙ্গলে বিধ্বস্ত হয় ভারতীয় সেনাবাহিনীর এমআই-১৭ হেলিকপ্টার। রাশিয়ার তৈরি এমআই-১৭ ভি ৫ হেলিকপ্টারটি নীলগিরি পাহাড়ের ওয়েলিংটনের উদ্দেশ্যে কোয়েম্বাটুরের সুলুর বিমান বাহিনী ঘাঁটি থেকে উড্ডয়নের পরপরই এই দুর্ঘটনা ঘটে। হেলিকপ্টারটি ওয়েলিংটনে অবতরণের মাত্র ১০ মিনিট আগে বিধ্বস্ত হয়। গন্তব্যে প্রায় পৌঁছেই গিয়েছিল হেলিকপ্টারটি। কিন্তু শেষ রক্ষা আর হল না।

এ ঘটনায় শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। দুর্ঘটনার খবর পেয়ে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং দিল্লিতে জেনারেল রাওয়তের বাসভবনে ছুটে যান। সেখানে তিনি প্রতিরক্ষা প্রধানের স্বজনদের সঙ্গে কথা বলেন। বৃহস্পতিবার তার পার্লামেন্টে এ বিষয়ে বিবৃতি দেওয়ার কথা রয়েছে।

৬৩ বছর বয়সী জেনারেল রাওয়াত ২০১৯ সালের জানুয়ারিতে ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান বা চিফ অব ডিফেন্স স্টাফের দায়িত্ব নেন; সেনা, নৌ ও বিমানবাহিনীর মধ্যে সমন্বয় সাধনের জন্যই পদটি বানানো হয়েছে। নতুন সৃষ্ট সামরিক বিষয়ক বিভাগের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করে আসছিলেন এই চার তারকা জেনারেল।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ