29 C
আবহাওয়া
৭:১৮ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » তৃতীয় দেশে রোহিঙ্গা পুনর্বাসন ত্বরান্বিত করুন : ড. ইউনূস

তৃতীয় দেশে রোহিঙ্গা পুনর্বাসন ত্বরান্বিত করুন : ড. ইউনূস

ড. মুহাম্মদ ইউনূস

ঢাকা : প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস রোহিঙ্গাদের তৃতীয় দেশে পুনর্বাসন প্রক্রিয়া দ্রুত করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

রবিবার(৮ সেপ্টেম্বর ২০২৪) তার কার্যালয়ে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান বলে প্রেস উইং জানিয়েছে।

বাংলাদেশে আইওএম-এর চিফ অব মিশন আবদুসাত্তর এসোয়েভ রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন উন্নত দেশে পুনর্বাসনের অগ্রগতি সম্পর্কে একটি ওভারভিউ দেন। যুক্তরাষ্ট্র পুনর্বাসনের প্রতিশ্রুতি পুনরায় নিশ্চিত করলেও প্রক্রিয়াটি দ্রুতগতিতে এগোয়নি।

প্রধান উপদেষ্টা কর্মকর্তাদের এ প্রক্রিয়া ত্বরান্বিত করার নির্দেশ দিয়েছেন। তিনি উল্লেখ করেন, পুনর্বাসন প্রক্রিয়াটি সহজ, নিয়মিত এবং সুষ্ঠু হওয়া উচিত। আইওএম এবং বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, এ প্রক্রিয়া আরও সহজ করার প্রয়োজন রয়েছে।

আইওএম বাংলাদেশের প্রধান জানান, ১২ বছর বিরতির পর ২০২২ সালে পুনর্বাসন প্রক্রিয়া আবার শুরু হয়, তবে ২০২৪ সালেই এটির কিছুটা গতি বৃদ্ধি পায়। বৈঠকে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন, পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন, স্বরাষ্ট্র সচিব আবদুল মোমেন, এসডিজি বিষয়ক সচিব লামিয়া মোরশেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান এবং আইওএম ডেপুটি চিফ অব মিশন ফাতিমা নুসরাথ গাজ্জালী।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ
শনিরআখড়ায় বাসের ধাক্কায় নিহত ১ বাংলাদেশ ও ভারত টেস্ট খেলার ধারাবিবরণী প্রচার করবে বাংলাদেশ বেতার ১ নভেম্বর হতে অবৈধ পলিথিন ব্যাগের বিরুদ্ধে অভিযান কর্মসংস্থান সৃষ্টিতে বাংলাদেশে শিল্প স্থাপনে জাপানের প্রতি আহ্বান ক্রীড়া উপদেষ্টার জাপানে শতবর্ষী নাগরিকের সংখ্যা ৯৫ হাজার ছাত্র আন্দোলনে হতাহতদের পরিবারকে ভাতা দেওয়ার সিদ্ধান্ত শাহদীন মালিকের পরিবর্তে সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ ঝিনাইদহে দুই শিবিরকর্মী হত্যার দায়ে ৮পুলিশসহ ২৩জনের বিরুদ্ধে মামলা জুলাই গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিক হলেও রেহাই নেই : নাহিদ ইসলাম চট্টগ্রাম বন্দর মোহাম্মদীয়া দাখিল মাদরাসায় শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ