29 C
আবহাওয়া
৮:১০ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » নির্বাচন পর্যবেক্ষণে বাদ আবেদ আলীর দুই প্রতিষ্ঠান

নির্বাচন পর্যবেক্ষণে বাদ আবেদ আলীর দুই প্রতিষ্ঠান

নিবন্ধন পাচ্ছে ৬৮ নির্বাচন পর্যবেক্ষক সংস্থা

বিএনএ, ঢাকা:  আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক সংস্থা হিসেবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেতে যাচ্ছে ৬৮টি প্রতিষ্ঠান। গতবার ইসির তালিকায় থাকা ১১৮টি সংস্থার মধ্যে এবার ২৯টি সংস্থার নাম রয়েছে। প্রকাশিত তালিকায় নেই বিতর্কিত ‘ইলেকশন মনিটরিং ফোরাম’ ও ‘সার্ক মানবাধিকার ফাউন্ডেশন’ নামের দুটি পর্যবেক্ষক সংস্থা।

মঙ্গলবার (৮ আগস্ট) ইসির সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আশাদুল হক স্বাক্ষরিত একটি গণবিজ্ঞপ্তি জারি করে এ তথ্য জানানো হয়।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ নির্বাচন কমিশনের স্মারক নং ১৭.০০.০০০০.০৪০.০০২.২৩-৪০, তারিখ: ১৮ জানুয়ারি ২০২৩ মূলে প্রকাশিত বিজ্ঞপ্তির আলোকে নির্বাচন পর্যবেক্ষক সংস্থা হিসেবে অন্তর্ভুক্তির আবেদনগুলো যথাযথভাবে যাচাই-বাছাই শেষে এ সংক্রান্ত নীতিমালার ৪.৪ (ক) অনুচ্ছেদের আলোকে নিম্নে বর্ণিত ৬৮টি প্রতিষ্ঠানের বিষয়ে কারো কোনো দাবি/আপত্তি/অভিযোগ থাকলে তা বিজ্ঞপ্তি প্রকাশের ১৫ কার্যদিবসের মধ্যে ঢাকার আগারগাঁও নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব বরাবর লিখিতভাবে জানানোর জন্য অনুরোধ করা যাচ্ছে।

এতে আরও বলা হয়, কারো বিরুদ্ধে কোনো দাবি/আপত্তি/অভিযোগ থাকলে তার সপক্ষে উপযুক্ত প্রমাণাদিসহ আপত্তিকারীর নাম, ঠিকানা ও ফোন নম্বর উল্লেখপূর্বক ৬ সেট আপত্তি দাখিল করতে হবে। আপত্তির শুনানি শেষে তা গ্রহণ বা বাতিল সম্পর্কে সিদ্ধান্ত প্রদান করা হবে। এ বিষয়ে কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

গণবিজ্ঞপ্তিটি নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটে (www.ecs.gov.bd) পাওয়া যাবে।

এদিকে ইলেকশন মনিটরিং ফোরামের প্রধান ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব আবেদ আলী সম্প্রতি কয়েকজন বিদেশি নাগরিককে পর্যবেক্ষক হিসেবে এনে বিতর্কের জন্ম দিয়েছিলেন।

গত জাতীয় নির্বাচনে অনভিজ্ঞ কয়েকজন বিদেশি নাগরিককে পর্যবেক্ষক হিসেবে নিয়ে এসে সমালোচিত হয়েছিল সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন। আর এবার নির্বাচনের আগে চারজন বিদেশি নাগরিককে নিয়ে এলেও এদের দুজনের পরিচিতি স্পষ্ট নয় আর দুজন সাংবাদিক। এ নিয়ে নানা মহলে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। মোহাম্মদ আবেদ আলী নামের একই ব্যক্তি ইএমএফের চেয়ারম্যান এবং সার্ক মানবাধিকার ফোরামের সেক্রেটারি জেনারেল। আর দুটি সংস্থাই ইসিতে নিবন্ধনের জন্য আবেদন করেছিল।

ইএমএফের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মোহাম্মদ আবেদ আলী নামের আগে প্রফেসর শব্দটি ব্যবহার করেন। আর সনদ জালিয়াতিসহ নানা অনিয়মের কারণে বন্ধ হয়ে যাওয়া দারুল ইহসান ইউনিভার্সিটির উপদেষ্টা হিসেবেও নিজেকে দাবি করেন তিনি।

এসব বিষয়ে জানতে চাইলে ইসির সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, ‘নীতিমালা অনুযায়ী তালিকা চূড়ান্ত করা হয়েছে। নীতিমালা অনুযায়ী রাজনৈতিক পদ–পদবিতে থাকা ব্যক্তিদের সংস্থা ইসিতে নিবন্ধিত হতে পারে না। ফৌজধারী অপরাধ যেমন হত্যার সঙ্গে জড়িত তাদের সংস্থাও নিবন্ধন পাবে না। মানবপাচারের অভিযোগ আছে তারাও তাঁরাও নিবন্ধন পাবে না।’

বিএনএনিউজ/বিএম, এমএফ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ