34 C
আবহাওয়া
৮:৩২ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সচিবকে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ করায় নিয়োগ বাতিলের দাবি

সচিবকে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ করায় নিয়োগ বাতিলের দাবি


বিএনএ, নোবিপ্রবি: বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম কোষাধ্যক্ষ হিসেবে আগামী চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিব (পিআরএল ভোগরত) মোহাম্মদ আবদুল মাননান। বুধবার (৫ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব মো. নুর-ই-আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ নিয়োগের বিষয়টি জানানো হয়। এরপর ওই প্রজ্ঞাপনের একটি কপি দেশজুড়ে ভাইরাল হয়।

সচিবকে কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগের ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ন্যায় তীব্র সমালোচনা করছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(নোবিপ্রবি) শিক্ষকরা। শনিবার (৮ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে নোবিপ্রবি শিক্ষক সমিতি। অনতিবিলম্বে এই নিয়োগ বাতিলপূর্বক একজন স্বনামধন্য শিক্ষাবিদকে নিয়োগের জোর দাবিও জানিয়েছেন তারা।

নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মো. বাহাদুর ও সাধারণ সম্পাদক মোহাম্মদ মজনুর রহমান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করেছি যে, গত ৫ মে শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নং ৩৭,০০, ০০০,০৮০,১১,০০১,২০২১-১৪২ প্রজ্ঞাপনের মাধ্যমে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হিসেবে পিআরএল ভোগরত একজন অতিরিক্ত সচিব জনাব মোহাম্মদ আবদুল মাননানকে নিয়োগ দেওয়া হয়েছে।আবদুল মাননান কোনো অ্যাকাডেমিক ব্যক্তি নয়, তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অবসরোত্তর ছুটি ভোগ করা একজন কর্মকর্তা। একটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম উদ্দেশ্যগতভাবে ও প্রায়োগিক দিক হতে সাধারণ প্রশাসনিক দায়িত্ব হতে সম্পূর্ণ ভিন্ন। এর সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার নিবিড় সম্পর্ক রয়েছে। যা একজন শিক্ষাবিদই সঠিকভাবে অনুধাবন ও বাস্তবায়ন করতে পারেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে শিক্ষা ও গবেষণাসহ সামগ্রিকক্ষেত্রে দেশ যখন এগিয়ে চলছে, তখন একটি কুচক্রী মহল বিতর্কিত এই নিয়োগের মাধ্যমে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে অস্থিতিশীল করে তোলার পাঁয়তারা করছে। বিশ্ববিদ্যালয়গুলোতে অনেক প্রথিতযশা শিক্ষাবিদ থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের সাথে অপরিচিত একজন ব্যক্তিকে কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ জাতির কাছে প্রশ্নবিদ্ধ হয়েছে এবং শিক্ষক সমাজের মাঝে ব্যাপক ক্ষোভের সঞ্চার করেছে। আমরা নোবিপ্রবি শিক্ষক সমিতি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হিসেবে পিআরএল ভোগরত একজন অতিরিক্ত সচিবের বিতর্কিত নিয়োগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অনতিবিলম্বে এই নিয়োগ বাতিলপূর্বক একজন স্বনামধন্য শিক্ষাবিদকে নিয়োগের জোর দাবি জানাচ্ছি।

বিএনএনিউজ/শাফি,মনির

Loading


শিরোনাম বিএনএ