30 C
আবহাওয়া
২:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » গণমাধ্যমের স্বাধীনতা ও গণতন্ত্র পরস্পরের পরিপূরক-প্রতিমন্ত্রী শরীফ

গণমাধ্যমের স্বাধীনতা ও গণতন্ত্র পরস্পরের পরিপূরক-প্রতিমন্ত্রী শরীফ

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী

ময়মনসিংহ :    গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, গণমাধ্যমের স্বাধীনতা ও গণতন্ত্র একে অপরের পরিপূরক।

 

সোমবার (৮ মার্চ)   ময়মনসিংহ প্রেসক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, গণতন্ত্র যেখানে অনুপস্থিত গণমাধ্যমের স্বাধীনতা সেখানে অকল্পনীয়। আবার গণমাধ্যমের স্বাধীনতা ব্যতিরেকে গণতন্ত্রের বিকাশ সম্ভব নয়। সভ্যতার বিকাশে যেমন গণতন্ত্র অপরিহার্য, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে তেমনি গণমাধ্যমের স্বাধীনতার বিকল্প নেই।

 

সরকার ও জনগণের মধ্যে কার্যকর যোগাযোগ প্রতিষ্ঠার মাধ্যমে গণমাধ্যম একটি সেতুবন্ধ হিসেবে কাজ করে। সরকারের নীতি, আদর্শ ও কর্মসূচি সম্পর্কে গণমাধ্যম জনগণকে অবহিত করে। ফলে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি পায়।

 

অপরদিকে দেশের উন্নয়ন কর্মকাণ্ডের অসামঞ্জস্যতা, সাধারণ মানুষের সমস্যা ও সম্ভাবনা এবং উন্নয়নের দিকনির্দেশনার মাধ্যমে সঠিক পরিকল্পনা প্রণয়নে গণমাধ্যম সহযোগিতা প্রদান করে। উভয়ের পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে সরকারের সঠিক সিদ্ধান্ত গ্রহণে গণমাধ্যম কার্যকর ভূমিকা পালন করে। ফলে সরকারের উন্নয়ন কর্মকান্ড সফল ও সার্থকে পরিণতি লাভ করে।

 

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার অর্থনৈতিক ও সামাজিক সকল সূচকে যেমন দেশের উন্নয়ন সাধন করেছে, তেমনি গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া এবং গণতন্ত্রের পূর্বশর্ত গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করেছে। তথ্যের অবাধ প্রবাহ এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের স্বার্থে সরকার সম্ভব্য সকল পদক্ষেপ গ্রহণ করেছে।

 

আলোচনা সভায় ময়মনসিংহ প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ময়মনসিংহে কর্মরত সকল গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

 

বিএনএনিউজ২৪/এসজিএন

Loading


শিরোনাম বিএনএ