33 C
আবহাওয়া
৭:৩২ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ফসলি জমির মাটি কেটে পুকুর খনন

ফসলি জমির মাটি কেটে পুকুর খনন


বিএনএ, আনোয়ারা: চট্টগ্রামের আনোয়ারায় তিন ফসলি জমির মাটি কেটে পুকুর করছে একদল মাটি ব্যবসায়ী। গত এক সপ্তাহ ধরে সেই ফসলি জমির মাটি বিক্রি করছে সবত্র।

রোববার (৮ জানুয়ারি) বিকেলে খবর পেয়ে উপজেলার হাইলধর ইউনিয়নের মালঘর বাজার দক্ষিণ বিলে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ আল মুমিন অভিযান পরিচালনা করেন। এসময় মাটি বিক্রির দায়ে জাহিদুর ইসলাম হৃদয় (১৭) নামে এক এস্কেভেটরের চালককে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় মাটি কাটার খনন যন্ত্র ২টি এস্কেভেটর ও ৪টি ট্রাক জব্দ করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, একটি সিন্ডিকেট জমির মালিকদের টাকার ‘লোভ’ দেখিয়ে চালিয়ে যাচ্ছেন মাটির ব্যবসা। অবৈধভাবে ফসলি জমির এসব মাটি কেটে প্রতি ট্রাক ৮০০ থেকে ১২০০ টাকায় বিভিন্ন জায়গায় বিক্রি করা হচ্ছে।
এস্কেভেটর ও ৪টি ট্রাক জব্দ

এলাকাবাসীরা বলেন, দিনে দুপুরে বা রাতের আঁধারে ফসলি জমি থেকে স্থানীয় একটি চক্র মাটি কেটে পুকুর ভরাট কাজে বিক্রি করছেন। ওই সিন্ডিকেটের সাথে রাজনৈতিক প্রভাবশালীরাও জড়িত এমন অভিযোগ এলাকাবাসীর। আর ওইসব প্রভাবশালীদের ভয়ে ‘চুপ’ থাকতে বাধ্য সাধারণ কৃষকরা।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ আল মুমিন বলেন, অভিযানের সময় এস্কেভেটর ও ট্রাকের চালকসহ মাটি কাটায় জড়িতরা পালিয়ে গেছে। পরবর্তীতে জরিমানা করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তিন ফসলি জমির মাটি কাটা বন্ধে এসব অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

বিএনএ/নাবিদ, এমএফ

Loading


শিরোনাম বিএনএ