37 C
আবহাওয়া
৭:৪১ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » যে চালের ধান নেই

যে চালের ধান নেই


বিএনএ ডেস্ক :  মিনিকেট, নাজিরশাইল নামে ধানের কোনো অস্তিত্ব নেই। বাইরের দেশ থেকে এগুলো কেউ আমদানি করেনা। অথচ এ সব নামে দেশে দেদারছে বিক্রি হচ্ছে চাল।  অন্যদিকে দেশের ধানের মাঠ আর বাজার সয়লাব থাকে ব্রি ধানে, কিন্তু  ব্রি  নামে কোন চালের অস্তিত্বই নেই।

বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের ফলিত গবেষণা বিভাগের প্রধান ড. মোঃ হুমায়ুন কবীর জানান, ইন্সটিটিউটের উদ্ভাবিত ব্রি ২৮ ধানকেই মিলগুলো নিজেদের ইচ্ছে মতো কেটে, মিক্স ও ওভারপলিশ করে নানা নামে বাজারে আনছে।

তিনি আরও বলেন, আমাদের এতো হাইব্রিড ধান উৎপাদন হয় অথচ সেগুলো তো আমরা বাজারে দেখি না। আবার বাজারে যেগুলো ভুরি ভুরি দেখছি সেগুলো তো মাঠে হচ্ছে না,”

দেশে মূলত ধান তিন ধরণের- আউশ, আমন ও বোরো। আর ধানের অর্ধেকেরও বেশি হলো বোরো জাতের, যেগুলোর পরিচিত ব্রি হিসেবে।

কৃষি সম্প্রসারণ বিভাগ বলছে এ ব্রি ধানের দুটি জাত থেকেই বেশি ধান পাওয়া যায়।অথচ বাজারে ব্রি নামে কোন চাল নেই।

ডঃ হুমায়ুন কবীর বলছেন নাজিরশাইলের কোন অস্তিত্ব নেই। তবে নাইজার শাইল ধান আছে, কিন্তু সেটা আবার বাজারের যে পরিমাণ নাজিরশাইল চাল পাওয়া যায় সে পরিমাণ ধান হয় না।

অর্থাৎ মিনিকেট কিংবা নাজিরশাইলের মতো নাইজার শাইল নামে যা পাওয়া যায় তারও একটি বড় অংশ আসলে মোটা ধান কেটে ও পলিশ করে তৈরি করা।

বাংলাদেশের বাজারে বাসমতি চালেরও বেশ জনপ্রিয়তা আছে অথচ যে ধান থেকে এটি হয় তার নাম বাংলা মতি আর বিজ্ঞানীদের কাছে এর পরিচিত হলো ব্রি ধান ৫০ হিসেবে।

আবার উনত্রিশ নামে একটা চাল কিছু এলাকায় জনপ্রিয় যেটা আসলে ব্রি ধান ২৯ নয় বরং সমগোত্রীয় একটা চাল যা মিল মালিকরা উনত্রিশ নামে বাজারজাত করছে।

অন্যদিকে ভিয়েতনাম থেকে আসা একটি ধানের জাত হবিগঞ্জ এলাকায় অনেকে আবাদ করেন। আর বিদেশ থেকে আসা জাতের ধান থেকে হয় বলে এর নাম ‘রোহিঙ্গা’ দিয়ে বাজারজাত করা হচ্ছে।

আবার ময়মনসিংহ অঞ্চলের অনেক জায়গা মাধবী চাল বেশ বিক্রি হয় যেটি মূলত ভারতীয় একটি জাত। কিন্তু কেন এর নাম মাধবী হলো তা জানা নেই বিজ্ঞানীদেরও।

গবেষকরা জানান, ধানের পুষ্টিমানের নাটকীয় পরিবর্তন হয় মেশিন কাটাকাটি আর পলিশ করার কারণে।ওভার পলিশ ও বেশি ছাঁটাইয়ের কারণে জিংকের পরিমাণ অনেক কমে যায় এর প্রমাণ আমরা পেয়েছি। এছাড়া কিছু কিছু ধানের পুষ্টি উপাদান  কমে যায় এবং কোন কোন চালে শুধু শর্করাই থাকে”।

মূলত ধান থেকে বের হওয়া চাল সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত ছাঁটাই করলে পুষ্টিমানের ক্ষতি হয় না কিন্তু  বাংলাদেশে ছাটাই করা হয় ২৫ শতাংশেরও বেশি।

বিএনএ/ ওজি

তথ্যসূত্র: বিবিসি

Loading


শিরোনাম বিএনএ